Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘দ্য কাশ্মীর ফাইলস’ প্রসঙ্গে যা বললেন আমির খান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ৬:১১ পিএম

ভারতের জাতীয় ইস্যুতে রূপ নিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই সিনেমা বক্স অফিসে রেকর্ড পরিমাণ ব্যবসা করছে। প্রতিদিনই লাখ লাখ দর্শক হলে গিয়ে সিনেমাটি দেখে প্রশংসা করছেন। বলিউডের অনেক তারকারাও ছবিটির প্রশংসা করে এটি দেখতে সবাইকে অনুরোধ করছেন। সে তালিকায় আছেন বলিউড সুপারস্টার আমির খানও। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত সিনেমাটির অনেক প্রসংশা করেছেন তিনি।

সম্প্রতি দক্ষিণী পরিচালক রাজামৌলীর বিগ বাজেটের সিনেমা ‘আর আর আর’-এর সংবাদ সম্মেলনে হাজির হন আমির খান। তাকে পেয়ে ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে মন্তব্য করতে অনুরোধ জানান সাংবাদিকরা। তখন ‘পিকে’ খ্যাত তারকা বলেন, ‘এখনও দেখিনি সিনেমাটি। তবে অবশ্যই দেখব। আমার মতে, প্রত্যেক ভারতীয়ের এই ছবি দেখা উচিত। কারণ এই ছবিতে যে ইতিহাসকে তুলে ধরা হয়েছে, তা হৃদয়বিদারক। প্রত্যেক দেশবাসীর সেই ইতিহাসটি জানা উচিত। ’

কেবল প্রশংসা নয়, বহু মানুষ এই সিনেমার সমালোচনাও করছে। আলোচিত ছবিটি দেখতে নিষেধ করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রীর দাবি, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় মিথ্যা তথ্য উপস্থাপন করা হয়েছে। অন্যদিকে বিজেপির নেতারা সিনেমার প্রশংসা করেছেন। সিনেমাটি নিয়ে খোদ বলিউড অভিনেতা-অভিনেত্রীদের মধ্যেই বিভক্তি দেখা গেছে। সিনেমাটি ভারতের সম্প্রীতিপূর্ণ সমাজকে ভেঙে টুকরো করে দেবে বলে অভিযোগ খ্যাতিমান অভিনেতা নানা পাটেকরের।

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় নব্বইয়ের দশকে কাশ্মীর থেকে কীভাবে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করা হয়েছিল, কীভাবে পরিবারগুলোর ওপর নিপীড়ন চলেছিল, সেই চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। এতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমারের মতো তারকারা। মুক্তির মাত্র ৯ দিনে এর আয় প্রায় ১৫০ কোটি রুপি! মাত্র ১৪ কোটি রুপি বাজেটে নির্মিত একটি সিনেমার এমন অবিশ্বাস্য সাফল্য নিয়ে মশগুল বলিমহল।



 

Show all comments
  • Farhad aziz ২২ মার্চ, ২০২২, ১২:৪৫ এএম says : 0
    its not true
    Total Reply(0) Reply
  • MD Akkas ২২ মার্চ, ২০২২, ১:১৯ এএম says : 0
    আমির খান বিপদে পড়ে প্রশংসা করেছেন। দেশে থাকতে হবে তাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ