Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সময় হলে বুস্টার ডোজ নিয়ে নিন

ওয়ার্ল্ড ওরাল হেলথ দিবসে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত ১৭ মার্চ থেকে শুরু হওয়া টিকা ক্যাম্পেইন এ মাসের শেষ পর্যন্ত চলবে। এ সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ টিকা নিয়ে নেবেন। যাদের বুস্টার ডোজের সময় হয়েছে তারা এটি নিয়ে নেবেন। নিজে ও পরিবারকে সুরক্ষিত রাখবেন। একই সঙ্গে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আছে বলেই দেশের অর্থনীতি ভালো আছে। বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে খুবই সফলতা দেখিয়েছে। দেশের প্রবৃদ্ধির হারও এখন অনেক ভালো।
গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব ওরাল হেলথ দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে লেখাপড়া শুরু হয়েছে, যদিও করোনার কারণে দীর্ঘ দিন স্কুল-কলেজ বন্ধ ছিল। সামাজিক-রাজনৈতিক অনুষ্ঠানও করোনার জন্য বন্ধ ছিল, সেটিও চালু হয়েছে। করোনা নিয়ন্ত্রণে অনেক কাজ করতে হয়েছে। শুরুতে একটিমাত্র ল্যাব ছিল, এখন সাড়ে ৮০০টি। ১২০টি সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। করোনা সংক্রমণ মোকাবিলায় চিকিৎসক-নার্সসহ ৩০ হাজার লোক নিয়োগ দিয়েছি। ফলে করোনায় মৃত্যু কম। পৃথিবীর কম দেশই আছে করোনায় মৃত্যু শূন্যতে। বাংলাদেশে সেটি সম্ভব হয়েছে। সংক্রমণও এক শতাংশের নিচে চলে এসেছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যেন করোনা আবারও বৃদ্ধি না পায়।

টিকা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা রোধে বিদেশ থেকে টিকা এনে ২২ কোটি টিকা দিয়েছি। সম্মুখসারির যোদ্ধাদের শতভাগ টিকা দেওয়া হয়েছে, এ জন্য সংক্রমণ ও মৃত্যুর হার কমেছে।
এ সময় দেশে ডেন্টাল চিকিৎসকদের জন্য ডেন্টাল সার্ভিসে ৬৫০টি নতুন পদ তৈরি করা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিগগিরই নিয়োগ কার্যক্রম শুরু হবে। এ ছাড়াও রাজশাহী ও চট্টগ্রামে দুটি ডেন্টাল ইউনিটকে ডেন্টাল কলেজের অনুমোদন দেয়া হয়েছে। দেশে ডেন্টাল চিকিৎসকের সঙ্কট রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সব চিকিৎসাই গুরুত্বপূর্ণ। কিন্তু ডেন্টাল চিকিৎসা নিয়ে আমরা অবহেলা করি। আমাদের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো মুখ ও দাঁত। এটি শুধু চেহারাই সুন্দর করে না, সুস্থ থাকতেও মানুষকে সহায়তা করে।

তিনি বলেন, দাঁতের কী মর্ম সেটি আমরা বুঝি না। কিন্তু দাঁতে ব্যথা হলেই দাঁতের মর্ম বোঝা যায়। আমরা দাঁত নিয়ে সচেতন নই। পরিষ্কার রাখি না, নিয়মিত ব্রাশ করি না। ডেন্টাল চিকিৎসক যারা আছেন, তারা মানুষকে অবশ্যই দাঁতের গুরুত্ব তুলে ধরবেন উল্লেখ করেন জাহিদ মালেক

তিনি বলেন, তামাক ও পান-সুপারির কারণে দাঁতে নানা রোগ হয়। ক্যান্সার হয়। মুখ ও গলার ক্যান্সার তামাকের কারণে হয়ে থাকে। এ ক্ষেত্রে ডেন্টাল চিকিৎসকরা ভ‚মিকা রাখতে পারেন।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতিটি বিভাগেই মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে, সে লক্ষ্যে কাজ শুরু হয়েছে। ডেন্টাল বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে প্রধানমন্ত্রীকে বলা হবে। এর আগে একটি ডেন্টাল ইনস্টিটিউট হতে হতে পারে, এটি আমাদের নেই। কিডনি, চক্ষু ইনস্টিটিউট আছে। এটি হলে চিকিৎসা ও শিক্ষার মান বৃদ্ধি পাবে।

তিনি বলেন, উপজেলা হাসপাতালে মাত্র একজন ডেন্টাল সার্জন রয়েছেন, কিন্তু সেখানে পাঁচ লাখেরও বেশি লোক বসবাস করেন। সেখানে এত মানুষকে সেবা দেয়া দুষ্কর। জনবল ও যন্ত্রপাতি আধুনিকায়নের ব্যবস্থা করা হবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি সংসদ সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত, ডেন্টাল সোসাইটির সভাপতি প্রফেসর আবুল কাসেম প্রমুখ।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ