Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেনাপোল-পেট্রাপোল বন্দরে বাণিজ্য সচল

টানা ৩ দিন বন্ধ থাকার পর

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

টানা ৩ দিন বেনাপোল বন্দর ও গত এক সপ্তাহ যাবত পেট্রাপোল বন্দর বন্ধ থাকার পর দুই স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। গতকাল রোববার সকাল থেকে এই দুই স্থলবন্দর সচল হওয়ার ফিরেছে কর্মচাজ্ঞল্য। ভারতের পেট্রাপোল বন্দরে যেসব ট্রাক পণ্য নিয়ে এই ক’দিন দাঁড়িয়ে ছিল সেসব পচনশীল পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশে রফতানি করছে ভারতীয় কাস্টমস ও সিএন্ডএফ এজেন্টরা। বন্ধ থাকার ফলে পেট্রাপোল বন্দর এলাকায় আটকা পড়েছিল শত শত পণ্যবাহী ট্রাক। যার অধিকাংশই বাংলাদেশের শত ভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পের কাঁচামালসহ পচনশীল পণ্য রয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, পবিত্র শবেবরাত ও সাপ্তাহিক ছুটির কারণে গত বৃহস্পতিবার থেকে গত শনিবার টানা তিনদিন বেনাপোল বন্দরের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ছিল। অপরদিকে বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরের বনগাঁ কালিতলা পার্কিংয়ে পার্কিং ফি বৃদ্ধির প্রতিবাদে ওপারের ৮টি সংগঠন নিয়ে গঠিত পেট্রাপোলে এক্সপোর্ট-ইমপোর্ট সমন্বয় কমিটি গত এক সপ্তাহ যাবত ভারত থেকে পণ্য বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়। পরে নতুন করে পার্কিং ফি ধার্য্য করায় ধর্মঘট প্রত্যাহার করে নেয় আন্দোলনকারীরা।
ভারতের পেট্রাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গত এক সপ্তাহ যাবত বনগাঁ পার্কিং এর ফি বৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন সংগঠনের ডাকে আমরা কোনো পণ্যবাহী ট্রাক পার্কিং থেকে বের করেনি। রাজ্য সরকারের পরিবহন অধিদফতর থেকে গত বুধবার বর্ধিত পার্কিং ফি কমানোর পত্র আসার পর আমরা আবারো কাজে যোগ দেই।
বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ওপারে পার্কিং ফি কমানোর সিদ্ধান্তে বনগাঁ একপোর্ট-ইমপোর্ট সমন্বয় কমিটি তাদের আন্দোলন প্রত্যাহার করে নেওয়ায় গতকাল রোববার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি পুনরায় সচল হয়েছে।
এ ব্যাপারে বেনাপোল চেকপোষ্ট কাষ্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা গোলাম মোস্তফা শিকদার জানান, ৩ দিন সরকারি ছুটি থাকার পর গতকাল সকাল থেকে পেট্রাপোল-বেনাপোল দিয়ে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। আমরা দ্রুততার সাথে কাজ করছি।
বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, গতকাল রোববার সকাল থেকে আমদানি-রফতানি সচল হয়েছে। বন্দরে যে সব পণ্য প্রবেশ করেছে তা দ্রুত ছাড় দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পণ্যজট কমাতে প্রয়োজনে অতিরিক্ত সময় কাজ হবে বন্দরের অভ্যন্তরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ