Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী সোমবার রাবনাবাদ নদীতে সুসজ্জিত পালতোলা নৌকার প্রদর্শনী দেখবেন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ৫:০৬ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রাবনাদবাদ নদী তীরে ধানখালীতে নির্মিত পায়রা ১,৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন কলাপাড়া থেকে কুয়াকাটা পর্যন্ত উপকূলীয় এলাকায় এখন সাজ সাজ রব। নতুন সাজে সাজানো হয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তর থেকে শুরু করে পর্যটন নগরী কুয়াকাটাকে।

বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসানের নেতৃত্বে পটুয়াখালী জেলা এবং পুলিশ প্রশাসন গত কয়দিন মহাব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে। বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান সাংবাদিকদের জানিয়েছেন, হেলিকপ্টার থেকে প্রধানমন্ত্রী সোমবার সকাল ১০টায় তাপবিদ্যুৎ কেন্দ্রে অবতরন করবেন। মুল আয়োজন বিদ্যুৎ, জ্বালানী, ও খনিসসম্পদ মন্ত্রণালয়ের। তাদের সঙ্গে প্রশাসনিক সব বিষয়ে আমরাও সমম্বয় করছি।
এদিকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের দায়িত্বশীল সুত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছার পর কেন্দ্রের গুরুত্বপূর্ন স্থাপনা ঘুরে দেখবেন। রাবনাবাদ নদীর তীরে তাপবিদ্যুৎ কেন্দ্রের মুল কোল জেটিও পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রীর জেটি পরিদর্শনকালে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ নদীতে সুসজ্জিত রং-বেরংয়ের পালতোলা নৌকার শোডাউনের আয়োজন করেছেন। এজন্য উপকূলের ২২০টি জেলে নৌকা বাহারি রংয়ে সাজানো হয়েছে।
তাপবিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে নৌকা সাজানোর কাজটি করেছে এশিয়াটিক মার্কেটিং লিমিটেড। এই প্রতিষ্ঠানের মাঠ কর্মকর্তা আব্দুল আউয়াল সাগর সাংবাদিকদের জানিয়েছেন, আমরা গত এক সপ্তাহ ধরে জেলেদের কাছ থেকে নৌকা সংগ্রহ করে কলাপাড়ার আন্ধারমানিক ও খাপড়াভাঙ্গা নদীর মিলনস্থল এনে সাজিয়েছি। এই নৌকাগুলো রাবনাবাদ নদীতে নিয়ে প্রধানমন্ত্রীর সৌজন্যে শোডাউন করবে তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। এজন্য জেলেদেরও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাল ও নৌকার সাজসজ্জার কাজ করেছে বরিশাল চারুকলার শিল্পীরা।
বরিশাল চারুকলার প্রধান শিল্পী তাপস কর্মকার বলেছেন, ১৫ মার্চ থেকে নৌকা ও পালে আল্পনা আঁকার কাজ শুরু হয়েছে। মোট ৩৫ জন শিল্পী একটানা ৪দিন কাজ করে ২২০টি নৌকা ও পালের কাজ শেষ করে শুক্রবার সেগুলো এশিয়াটিক মার্কেটিং লিমিটেডের কাছে হস্তান্তর করেছে।
পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহ মনি জিকো সাংবাদিকদের বলেছেন, প্রধানমন্ত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা জেটি পরিদর্শন করবেন। তাই জেটি পরিদর্শনকে আকর্ষণীয় করতে আমরা নানা রঙে সজ্জিত পালতোলা নৌকার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এই ডিসপ্লে মনোমুগ্ধকর করতে প্রাণপণ চেষ্টা চলছে।
কুয়াকাটা ট্যুর অপারেটর অ্যাসোশিয়েসনের সভাপতি রুমন ইমতিয়াজ তুষার বলেন, নয়নাভিরাম করে সাজানো হয়েছে প্রত্যেকটি পাল ও নৌকা। এমন ব্যতিক্রমী আয়োজন প্রধানমন্ত্রীকে বাড়তি আনন্দ দেবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ