Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মহাসড়কে কমেনি যানজট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১২:১২ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপ
আরিচা ও পাটুরিয়া ঘাটে পারাপারের
অপেক্ষায় শত শত যানবাহন
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। গত কয়েক দিনে এই রুটে গাড়ির চাপ বেড়ে যাওয়ায় এ যানজটের সৃষ্টি হয়। এই রুট ছাড়াও গত তিন-চার দিন ধরে রাজধানীতে প্রবেশের কয়েকটি সড়কেও দেখা দিয়েছে তীব্র যানজট। আরিচা ও পাটুরিয়া ঘাটে উপচেপড়া মানুষের ভিড়। যানবাহনের চাপও বৃদ্ধি পেয়েছে এ দু’টি ঘাটে। বাড়তি যানবাহনের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে ফেরি কর্তৃপক্ষ। দু’ঘাটেই ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন।

গতকাল বৃহস্পতিবার সকালে আরিচা-পাটুরিয়া ঘাট ঘুরে ছোট যানবাহনের চাপ বেশি দেখা গেছে। পাশাপাশি পণ্যবাহী ট্রাকের সাড়িতো রয়েছেই। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। ঢাকা-সিলেট মহাসড়কে দেখা দিয়েছে যানজটের। এ রুটে গাড়ির চাপ ও যাত্রীবাহী বাসের রাস্তার উপর থেকে দাঁড়িয়ে যাত্রী উঠানোর কারণে সৃষ্টি হয় যানজট।

জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের বন্দর, মদনপুর, কাঁচপুর সোনারগাঁও, সাইনবোর্ড অংশে তীব্র যানজটের কারণে অতিষ্ট হয়ে যাত্রীরা বাস থেকে নেমে পড়ছেন। অনেক যাত্রীকে বাসের জন্য রাস্তায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতেও দেখা গেছে। এছাড়া গাড়িতে বাড়তি ভাড়া আদায়েরও অভিযোগ করেছেন যাত্রীরা। ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী যাত্রীরা জানিয়েছেন, যানজটের কারণে এ রুটে যাত্রীদের কাছ থেকে বাসের চালক ও হেলপাররা বেশি ভাড়া আদায় করছেন। টানা তিন দিনের ছুটি থাকায় মহাসড়কে গাড়ির বাড়তি চাপ রয়েছে। যানজটে বাসের মধ্যে বসে থাকতে থাকতে ঘণ্টার পর ঘণ্টা সময় পাড় হয়ে যাচ্ছে। ৩০ মিনিটের পথ পার হতে সময় লাগছে ২ থেকে ৩ ঘণ্টা। কখনো কখনো বাস যেন চলেই না। একই জায়গায় কসে থাকতে হয় দীর্ঘ সময়।
এছাড়া ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ সময় পর যান চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে গতকাল ভোর থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড় থেকে রাবনা পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরের পর থেকে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে। তবে এখনও এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত গাড়ির চাপ রয়েছে।

এলেঙ্গায় দাঁয়িত্বরত ট্রাফিক পুলিশের এক সার্জেন্ট বলেন, দুপুর থেকে সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। ভোররাত থেকে দীর্ঘ সময় যানজট ছিল। এখন স্বাভাবিক গতিতেই যানবাহন চলাচল করছে। এর আগে বুধবার রাতে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সড়ক দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত গাড়ি সরাতে সময় লাগায় যানজটের সৃষ্টি হয়। সেই যানজট বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাশ পর্যন্ত আসে। যানজটের কারণে মহাসড়ক বন্ধ থাকায় এলেঙ্গা-ভ‚ঞাপুর আঞ্চলিক সড়কে উত্তরবঙ্গের অসংখ্য গাড়ি যাতায়াত করে। যানজট ও ধীরগতিতে আটকে চরম ভোগান্তিতে পড়েন উত্তরবঙ্গগামী মানুষ।

এদিকে আরিচা সংবাদদাতা জানান, টানা তিনদিনের ছুটিতে বাড়ি ফিরছে মানুষ। আরিচা ও পাটুরিয়া ঘাটে উপচেপড়া মানুষের ভিড়। যানবাহনের চাপও বৃদ্ধি পেয়েছে এ দু’টি ঘাটে। বাড়তি যানবাহনের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে ফেরি কর্তৃপক্ষ। দু’ঘাটেই ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। গতকাল বৃহস্পতিবার সকালে আরিচা-পাটুরিয়া ঘাট ঘুরে ছোট যানবাহনের চাপ বেশি দেখা গেছে। পাশাপাশি পণ্যবাহী ট্রাকের সাড়িতো রয়েছেই।

হঠাৎ করে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় ঘাটগুলোতে রয়েছে যানবাহনের দীর্ঘ সাড়ি। যানজটে আটকে পড়া ফেরি পারাপার হতে আসা যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সংকট এবং পাটুরিয়া- দৌলতদিয়া ঘাটে পল্টুন সমস্যার কারণে ফেরি লোড-আনলোড সময় বেশি লাগার কারণে ঘাটগুলোতে এ যানজটের সৃষ্টি হয়েছে।

বিআইডবিøউটিসি’র আরিচা আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে মাত্র তিনটি ফেরি দিয়ে চলছে আরিচা-কাজিরহাট নৌরুটের ফেরি সার্ভিস। তাও আবার মাঝে মধ্যে দু’একটি সাময়িক মেরামতে থাকে। রানীক্ষেত নামের একটি ডাম ফেরি গত সোমবার সকাল থেকে ইঞ্জিন সমস্যার কারণে বন্ধ রাখা হয়। মাঝে মধ্যেই তিনটি ফেরির মধ্যে মাত্র দু’টি দিয়ে ফেরি সার্ভিস চালু রাখা হয়। যে কারণে গত সোমবার থেকে একদিকে গাড়ি পারাপার কম হচ্ছে, অপরদিকে গাড়ির চাপ বেশি। এতে ফেরি পারপার হতে আসা গাড়িগুলো বিশেষ করে পণ্যবাহী ট্রাকগুলোকে ঘাটে এসে একদিন করে অপেক্ষায় থাকতে হচ্ছে। আর যাত্রীবাহী প্রাইভেটকার, মাইক্রোবাসসহ ছোট গাড়িগুলাকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। ফেরির আশায় তীর্থের কাকের মতো চেয়ে থাকছে যানবাহন শ্রমিকরা।

গতকাল বৃহস্পতিবার সকালে আরিচা ফেরি ঘাট এলাকা থেকে ঢাকা-আরিচা মহাসড়কের শিবালয় ইউনিয়ন পরিষদ পর্যন্ত প্রায় ১ কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সাড়ি দেখা গেছে। গত বুধবার সকালে আসা ট্রাকগুলো গতকাল বৃহস্পতিবার বিকালেও পার হতে পারেনি।
ট্রাকচালক কাসেম আলী জানান, সে রড নিয়ে ঈশ্বরদি যাওয়ার উদ্দেশ্যে গত মঙ্গলবার রাতে ঢাকা থেকে ছেড়ে গত বুধবার সকালে আরিচা ঘাটে আসেন। কিন্তু ফেরি স্বল্পতার কারণে গতকাল বৃহস্পতিবার বিকালেও ফেরি পার হতে পারেননি তিনি। এ নৌরুটে আরো ফেরি বাড়ানো দরকার বলে তিনি মনে করেন।
প্রাইভেটকারচালক হামিদ আলী জানান, তিনি পাবনা যাওয়ার উদ্দেশ্যে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আরিচা ঘাটে আসেন। ঘাট এসে দেখি ফেরি নাই। বেলা ২টাতেও ফেরি পার হতে পারেননি তিনি। চার ঘণ্টা অপেক্ষার পর ফেরি পান তিনি।

যানবাহনের চাপ বৃদ্ধি এবং ঘাট সমস্যার কারণে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে লোড-আনলোডে সময় বেশি লাগার কারণে দুই পারেই যানজটের সৃষ্টি হয়েছে। পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। পাটুরিয়া ঘাট এলাকা থেকে ঢাকা-পাটুরিয়া মহাসড়কের ২ কিলোমিটার এবং দৌলতদিয়া ঘাট এলাকা থেকে দৌলতদিয়া-রাজবাড়ি মহাসড়কের তিন কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন রয়েছে।

বিআইডবিøউটিসি’র আঞ্চলিক কার্যালয়ের ডিজিএম শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে রো-রো-১০টি, ইউটিলিটি ৬টি, ডাম ফেরি ২টি এবং ১টি ছোট ফেরিসহ মোট ১৯টি ফেরি চলাচল করছে। ফেরির কোনো সঙ্কট নেই। তবে তিন দিনের ছুটির কারণে হঠাৎ করে গাড়ির চাপ বেড়ে যাওয়া, নাব্যতা সঙ্কটের কারণে ঘাটের কাজ চলার কারণে কোনো কোনো ঘাট সাময়িক বন্ধ থাকছে। যেকারণ ফেরি লোড-আনলোড সময় বেশি লাগছে। এদিকে গত কয়েকদিন ধরে যানবাহনের চাপও বাড়ছে। ফলে দুই পারে প্রায় ৭শ’ পণ্যবাহী ট্রাক ফেরি পারের অপেক্ষায় রেয়েছে। তবে যাত্রীবাহী যানবাহনগুলাকে অগ্রাধিকারের ভিত্তিত্বে পারাপার করা হচ্ছে। ঘাটের মেরামত কাজ শেষ হলে এ সমস্যা থাকবে না বলে তিনি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ