Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কবি আমির হামজার স্বাধীনতা পদক প্রাপ্তির বিষয়ে নেটিজেনদের যা বললেন তার পুত্র

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ৩:৪৬ পিএম

এবছর সাহিত্যে স্বাধীনতা পদক পেয়েছেন মাগুরার চারণ কবি গীতিকার মো: আমির হামজা। বিষয়টি নিয়ে দেশের বিভিন্ন মহলে চলছে আলোচনা ও সমালোচনা। আজ বৃহষ্পতিবার দুপুরে কবি আমির হামজার পুত্র বাংলাদেশ সরকারের উপসচিব ও খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.আছাদুজ্জামান ফেসবুকে আলোচনা-সমালোচনার বিষয়ে একটি স্ট্যাটাস দেন। স্ট্যাটাস সূত্রে জানা গেছে, কবি আমির হামজার’র সাহিত্য রচনা কীভাবে প্রধানমন্ত্রীর হাত পর্যন্ত পৌঁছেছিল। স্ট্যাটাসটির মাধ্যমে বেরিয়ে এসেছে আরও কিছু অজানা তথ্য।

দৈনিক ইনকিলাব এর পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হল.....

সম্মানিত মাগুরাবাসী,
আমি অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক জাতীয় পর্যায়ে গৌরবোজ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ “সাহিত্য” ক্যাটাগরিতে “স্বাধীনতা পুরস্কার—২০২২” এর জন্য মনোনীত হয়েছেন মাগুরার কবি বীরমুক্তিযোদ্ধা মরহুম মোঃ আমির হামজা।
মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এঁর প্রতি অশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি কবি আমির হামজাকে রাস্ট্রীয় সর্বোচ্চ স্বীকৃতি প্রদানের জন্য মনোনীত করায়।
আমি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করছি আধুনিক মাগুরার রূপকার মাগুরা-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব এ্যাডঃ সাইফুজ্জামান শিখর এঁর প্রতি; এজন্য যে তিনি কবি আমির হামজা’র কাব্যগ্রন্থ “বাঘের থাবা” ও গানের সিডি “ একটি মুজিব এনে দাওতো দেখি” মাননীয় প্রধানমন্ত্রীর হাতে সমর্পণ করার সুযোগ সৃষ্টি করে দেন।
অতঃপর আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি মাগুরার মরহুম জননেতা বীরমুক্তিযোদ্ধা অপরাজিত সংসদ সদস্য মোঃ আছাদুজ্জামানকে, যিনি কবি’র সৃষ্টিকে উৎসাহিত করেছিলেন।
আরো শ্রদ্ধার সাথে স্মরণ করি ০৮ নং সেক্টরের কিংবদন্তীর সহ-সেক্টর কমান্ডার, সাবেক সংসদ সদস্য মেঃ জেঃ (অবঃ) এটিএম আব্দুল ওয়াহাবকে, তিনিও কবির সৃষ্টিকে উৎসাহিত করেন।একইসাথে গভীর শ্রদ্ধা নিবেদন করছি শ্রীপুর বাহিনীর অধিনায়ক মরহুম আকবর হোসেন মিয়া এঁর প্রতি এবং সহ- অধিনায়ক মরহুম মোল্লা নবুয়ত আলী এঁর প্রতি।তাঁরা সরাসরি কবি’র সৃস্টির সাথে জড়িত ছিলেন।
এছাড়া কবির সকল সহযোদ্ধা বীরমুক্তিযোদ্ধাগণ, মাগুরার সর্বস্তরের জনগণ এবং কবি’র গান-কবিতার শ্রোতা সাধারণদের আমি শ্রদ্ধা জানাচ্ছি। আমি প্রয়াত কবির এ অর্জনকে মাগুরার জনমানুষের করকোমলে সমর্পণ করছি।
সবশেষে আজ যাঁর জন্মদিন, যাঁর জন্ম না হলে বাংলাদেশ জন্মাতো না, সেই মহামানব বিশ্বরাজনীতি তথা বিশ্বইতিহাসের বরপুত্র, রাজনীতির মহাকবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি।শুভ জন্মদিন। জয় বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ