Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহাসড়কের পাশে ময়লার স্তূপ

স্বাস্থ্যঝুঁকিতে স্থানীয়রাসহ হাজারো শিক্ষার্থী

সৈয়দ ইয়াছিন সুমন, দাগনভূঞা (ফেনী) থেকে | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

ফেনীর দাগনভূঞায় সরকারি ইকবাল মেমোরিয়াল কলেজ সংলগ্ন নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কের পাশে পৌরসভা ময়লা ফেলে ভাগাড়ে পরিনত করেছে। পৌরসভার এই অপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনার কারনে পথচারী, স্থানীয়সহ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কলেজের শিক্ষক কর্মচারিসহ হাজারো শিক্ষার্থী। যতই দিন যাচ্ছে ততই বড় হচ্ছে ময়লার স্তূপ। পাশাপাশি ময়লার বর্জ্যে মশার উপদ্রবও বেড়েছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এই ব্যাপারে যেন কোন মাথা ব্যাথা নেই।
স্থানীয়দের অভিযোগ প্রতিদিন এই সড়ক দিয়ে জেলা শহর ফেনীসহ চট্টগ্রাম ও ঢাকার বাসিন্দাদের যাতায়াত করতে হয়। অথচ আঞ্চলিক এই সড়কের দাগনভূঞা বাজারে প্রবেশের মুখে রাস্তার পাশে যেভাবে ময়লা ফেলা হচ্ছে তাতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ার পাশাপাশি উপজেলার সৌন্দর্য্য নষ্ট হচ্ছে। ফলে এই উপজেলা সম্পর্কে মানুষের নেতিবাচক মনোভাব সৃষ্টি হচ্ছে। তাছাড়া বাতাসের তীব্রতায় ময়লার উৎকট গন্ধে সরকারি ইকবাল মেমোরিয়াল কলেজের শ্রেণিকক্ষে বিঘ্ন ঘটছে পাঠদানে। এতে চরম অসন্তোষ প্রকাশ করেন শিক্ষক শিক্ষার্থীরা।
শিক্ষার্থী মো. পারভেজ জানান, কলেজে যাওয়া-আসার সময় ময়লার স্তূপের চরম দুর্গন্ধে দম বন্ধ হয়ে আসে।
রাখি রেজওয়ানা নামক আরেক শিক্ষার্থী জানান, শিক্ষার জন্য চাই সুন্দর পরিবেশ। তবে এই ময়লা ও দুর্গন্ধের কারনে শিক্ষার নূন্যতম পরিবেশটুকুও নেই।
মহাসড়কের দু’পাশের স্থানীয় বাসিন্দারা ময়লার গন্ধে অতিষ্ঠ হয়ে কয়েকমাস পূর্বে রাস্তায় ব্যারিকেড দিয়ে প্রতিবাদ জানায়। কিন্তু তাতেও কতৃপক্ষের মন গলেনি।
স্থানীয় বাসিন্দা, শিক্ষক শিক্ষার্থীসহ ঢাকা চট্টগ্রাম যাত্রী সাধারন দ্রুত গুরুত্বপূর্ণ এই সড়ক থেকে ময়লার স্তূপ সরানোর দাবী জানান।
এই ব্যাপারে পৌর মেয়র ওমর ফারুক খান চলতি মাসের মধ্যেই ময়লার স্তূপ অপসারন করবেন বলে ইনকিলাবকে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ