Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্চে মুক্তি পাচ্ছে না বায়োপিক ‘বঙ্গবন্ধু’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ৬:১৮ পিএম

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘বঙ্গবন্ধু’। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি নির্মাণ করছেন ভারতের খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল। করোনার কারণে সিনেমার কাজ পূর্বনির্ধারিত সময় অনুযায়ী হয়নি। যার কারণে সময়মতো মুক্তি পাচ্ছে না সিনেমাটি।

এর আগে চলতি বছর মার্চে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল সরকারের। গত বছর তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, বিশ্ব পরিস্থিতি ঠিক থাকলে ২০২২ সালের মার্চে ‘বঙ্গবন্ধু’ বায়োপিক মুক্তি পেতে পারে।

তবে সিনেমার কাজ শেষ না হওয়ায় মার্চে মুক্তির পরিকল্পনা থেকে সরে এসেছে সরকার। মার্চে মুক্তি না পেলেও, চলতি বছরেই ‘বঙ্গবন্ধু’ মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন।

তিনি বলেন, ‘বায়োপিকটির শুটিং শেষ হয়েছে; এখন চলছে পোস্ট প্রডাকশনের কাজ। সেসব কাজ শেষ করে পরিচালক সিনেমাটি আমাদের বুঝিয়ে দিলেই আমরা সিনেমাটির মুক্তির বিষয় নিয়ে পরিকল্পনা করব।’

তিনি আরো বলেন, ‘আশা করছি আর তিন-চার মাস লাগবে সব কাজ শেষ করতে। এ ক্ষেত্রে আমার মনে হয় আর আগামী বছরের মার্চ পর্যন্ত যাব না। চলতি বছরেই সিনেমাটি মুক্তির পরিকল্পনা আমাদের।’

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘বঙ্গবন্ধু’। এ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় আছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করেছেন।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়। এরপর ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন হয়। মূলত সিনেমাটির শেষ কয়েকটি দৃশ্যের চিত্রায়ন হয় এখানে। তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দরসহ ঢাকার বেশকিছু এলাকায় এবং গোপালগঞ্জে চলচ্চিত্রটির দৃশ্যধারণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ