Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষক হত্যা দিবসে সিলেট জেলা কৃষক লীগের র‌্যালী, বিএনপি-জামাতকে বিচারের আওতায় আনার দাবী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ৪:১৬ পিএম

আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেছেন, বাংলাদেশ একসময় কৃষিতে অনেক পিছিয়ে ছিল। কৃষকরা সার-বীজের জন্যে রাস্তায় নেমে এলেই তাদের উপর চালানো হতো বর্বর নির্যাতন। বিএনপি-জামাত সরকার সারের দাবীতে আন্দোলনরত ১৮ জন কৃষককে নির্বিচারে পাখিরমতো গুলি করে হত্যা করেছে। কৃষক হত্যাকারী হিসেবে বিএনপি-জামাতকে বিচারের আওতায় নিয়ে আসতে হবে। আওয়ামী লীগ কৃষকদের পাশে দাঁড়িয়েছে। বিনামূল্যে সার-বীজ দিয়েছে। জননেত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে দেশ কৃষি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।কৃষকরা দেশের সম্পদ। কৃষিও কৃষকের উন্নয়ন ও সমৃদ্ধির জন্যে কৃষক লীগকে আরও শক্তিশালী হতে হবে।

আজ মঙ্গলবার দুপুরে সিলেট জেলা কৃষক লীগ আয়োজিত কৃষক হত্যা দিবস উপলক্ষে র‌্যালী পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এডভোকেট মিসবাহ।
সিলেট জেলা কৃষকলীগের সভাপতি শাহ নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলামের পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য দেন,সিলেট জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান ও মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার মিনু।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী বলেন,বিএনপি-জামাত দেশের কৃষি খাতকে ধ্বংস করে দিয়েছিল। কৃষকের পাশে না দাড়িয়ে উল্টো কৃষকদেরকে হত্যা করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পথধরেই জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কৃষকদের কল্যানে আওয়ামী লীগ আরও নানা পদক্ষেপ গ্রহণ করবে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান বলেন, সিলেট অঞ্চলে অনেক অনাবাদী জমি রয়েছে। বিপুল পরিমাণের এই জমি যাতে করে চাষাবাদের আওতায় এনে চাষ করা হয় এজন্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কৃষকের উন্নয়নের মধ্য দিয়ে শেখ হাসিনার সরকার দেশকে তৃনমুল পর্যায় থেকে এগিয়ে নিয়ে যাচ্ছে।
আলোচনা সভা শেষে সিলেট জেলা পরিষদ চত্বর থেকে একটি বিশাল র‌্যালী বের করা হয়। র‌্যালীতে সিলেট জেলা কৃষকলীগের সহ সভাপতি খলকু মিয়া, যুগ্ম-সম্পাদক জাহেদ আলী, যুগ্ন-সম্পাদক শাহ আহমদুর রব, কুটির শিল্পবিষয়ক সম্পাদক সাইয়ুম বখত,প্রচার সম্পাদক সার্জেন্ট (অব.) আবুল হোসেন, কৃষি ও সমবায় বিষয় সম্পাদক আব্দুস সবুর সুজাম, ত্রান বিষয়ক সম্পাদক শামীম কবির, ধর্ম বিষয়ক সম্পাদক মোফাজ্জল হোসেন তারা মিয়া, সহ প্রচার সম্পাদক ইমরান খান রায়হান, জেলার সদস্য শামসের সিরাজ, কাছা মিয়া মেম্বার, শুয়েব আহমেদ, খোকন আহমেদ, রফিকুল ইসলাম রফু, মুস্তাক আহমদ, আশফাক আহমেদ, খালেদ আহমেদ, ডাক্তার বাহার উদ্দিন, টিপু সুলতান, নজরুল ইসলাম, সৈকত হুসেইন, সিলেট সদর উপজেলা কৃষকলীগের সভাপতি সিরাজুর রহমান, সাধারণ সম্পাদক আঙ্গুর মিয়া, দক্ষিণ সুরমা উপজেলা কৃষকলীগের সভাপতি খসরু নোমান, বিশ্বনাথ উপজেলা কৃষকলীগের সভাপতি ছুরাব আলী, বিয়ানীবাজার উপজেলা কৃষকলীগের আহবায়ক আব্দুস সামাদ, যুগ্ম আহবায়ক তাজুল ইসলাম চৌধুরী, উসমানীনগর উপজেলা কৃষকলীগের আহবায়ক মোস্তাক আহমদ, যুগ্ম আহবায়ক আব্দুল হামিদ, ফেঞ্চুগঞ্জ উপজেলা কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক বাবুল আহমদ, গোলাপগঞ্জ উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মিন্টু দে, জকিগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুল আহাদ, সাধারণ সম্পাদক সার্জেন্ট বেলাল উদ্দিন, কানাইঘাট উপজেলা কৃষকলীগের আহবায়ক সাহাবউদ্দিন চৌধুরী, কোম্পানিগঞ্জ উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, গোয়াইনঘাট উপজেলা কৃষকলীগের সাংঠনিক সম্পাদক করিম উল্লাহ, জৈন্তাপুর কৃষকলীগের আব্দুল মান্নানসহ জেলার ১৩ টি উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতকর্মীরা র‌্যালীতে অংশগ্রহণ করেন।পরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে র‌্যালীটি শেষ করা হয়।
প্রসঙ্গত,১৯৯৫ সালের ১৫ মার্চ সারের দাবীতে আন্দোলনরত কৃষকদেরকে তৎকালীন বিএনপি -জামাত সরকারের নির্দেশে নির্বিচারে ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়।বাংলাদেশ কৃষক লীগ প্রতি বছর দিনটিকে কৃষক হত্যা দিবস হিসেবে পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ