Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভিক্ষাবৃত্তি ছাড়া সকল পেশাকেই সম্মান করতে হবে, সিলেটে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ২:৪৭ পিএম

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি বলেছেন, পারিবারিক মূল্যবোধ ও নীতি-নৈতিকতার অবক্ষয় হলে বেড়ে যায় অপরাধ প্রবণতা। তাই প্রতিটি পরিবারকে যথাযথভাবে পালন করতে হবে দায়িত্ব শিশুদের মন-মানসিকতা বিকাশে মূল্যবোধ ও নীতি-নৈতিকতা শিক্ষা দেওয়ার¡। সোমবার (১৪ মার্চ) বিকেলে সিলেট মহানগরীর মেন্দিবাগ এলাকায় একটি অভিজাত হোটেল মিলনায়তনে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত মতবিনিময় সভা ও মানবাধিকার বিষয়ক গাইডলাইন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কমিশনের চেয়ারম্যান নাছিমা।


মতবিনিময় সভায় মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন বিভাগ ও জেলা পর্যায়ের মানবাধিকার বিষয়ক ফোকাল ডেস্ক এবং জেলা মানবাধিকার কমিটির সদস্যরা অংশ নেন। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, জন্ম থেকে সম্মানজনকভাবে বেঁচে থাকাই মানবাধিকার। ভিক্ষাবৃত্তি ছাড়া সকল পেশাকেই সম্মান করতে হবে। তিনি বলেন, মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। থানায় মামলা না নেওয়া মানবাধিকারের লঙ্ঘন। মামলা না হলেও পুলিশকে নিজ উদ্যোগে জানা বা শোনা মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো তদন্ত করে দেখতে হবে। অভিযোগ সত্য না হলে অভিযোগকারীর বিরুদ্ধে মামলা করার সুযোগ রয়েছে। নাছিমা বেগম এনডিসি জেলা মানবাধিকার কমিটিগুলোকে মানবাধিকার রক্ষায় সাধারণ মানুষের পাশে থাকার ব্যাপারে দিকনির্দেশনা দেন। মতবিনিময় সভা ও মানবাধিকার বিষয়ক গাইডলাইন প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সিলেট বিভাগের কমিশনার ড মুহাম্মদ মোশাররফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন, সিলেটের জেলা প্রশাসক মো মজিবর রহমান। মানবাধিকার বিষয়ক বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করেন, জাতীয় মানবাধিকার কমিশনের উপপরিচালক গাজী সালাউদ্দিন এবং মানবাধিকার বিশেষজ্ঞ শংকর পাল ও লুবনা ইয়াসিন। আলোচনায় অংশ নেন, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট শামসুন্নাহার বেগম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নিবাস রঞ্জন দাশ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, ব্লাস্ট সমন্বয়ক অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, জেলা পরিষদ সদস্য সুষমা সুলতানা রুহি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ