Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যু এক, শনাক্ত ২৩৯

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০২ এএম

দেশে করোনাভাইরাকে আক্রান্ত হয়ে মৃত্যের সংখ্যা নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় তার আগের ২৪ ঘণ্টার তুলনায় করোনায় নতুন রোগী সংখ্যা বেড়েছে। তবে কমেছে মৃত্যু ও শনাক্তের হার। স্বাস্থ্য অধিদফতর জানানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (১৩ মার্চ সকাল ৮টা থেকে ১৪ মার্চ সকাল ৮টা) করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৩৯ জন এবং এ সময়ে মারা গেছেন একজন। গত ১৩ মার্চ অধিদফতর ২৩৩ জন নতুন শনাক্ত এবং ৩ জনের মৃত্যুর কথা জানিয়েছিল। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার এক দশমিক ৭৫ শতাংশ; আগের দিন এই সংখ্যা ছিল এক দশমিক ৮৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, নতুন শনাক্ত হওয়া ২৩৯ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৪৯ হাজার ৭২৫ জন এবং মারা যাওয়া একজনকে নিয়ে মোট মারা গেলেন ২৯ হাজার ১১২ জন। করোনা থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন এক হাজার ৯২২ জন। তাদের নিয়ে দেশে মোট সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৬২ হাজার ৮০৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৬৩৫টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৬৭টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৩৬ লাখ ৫১ হাজার ৪০৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৭৮ হাজার ২৩৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৫ লাখ ৭৩ হাজার ১৭০টি।

দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক ২৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ। ২৪ ঘণ্টায় যে একজনের মৃত্যু হয়েছে তিনি পুরুষ। তাকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৫৮৮ জন এবং নারী মারা গেছেন ১০ হাজার ৫২৪ জন। মারা যাওয়া ব্যক্তির বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং তিনি চট্টগ্রাম বিভাগের বাসিন্দা। একটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যের ঘটনা ঘটে। অতপর তিন দফায় করোনাভাইরাসের ঢেউ উঠে। তবে বর্তমান করোনায় শনাক্ত ও মৃত্যু নিয়ন্ত্রণে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ