Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারকে ভর্তুকি দিয়েও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে নিয়ে আসার আহ্বান জানিয়েছে ক্যাব, সিলেট কমিটি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ৫:৩৭ পিএম

আসন্ন রমজান মাস উপলক্ষে সরকারকে ভর্তুকি দিয়ে হলেও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে নিয়ে আসার আহ্বান জানিয়েছে কনজুমারস্ এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সিলেট কমিটি। আজ সোমবার (১৪ মার্চ) দুপুর দেড়টায় নগরীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সরকারের প্রতি এ আহ্বান জানান ক্যাব সিলেট জেলা কমিটির নেতৃবৃন্দ। কমিটির সভাপতি জামিল চৌধুরী জামিল চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, রমজানে পণ্যের মূল্যবৃদ্ধি রোধে সিলেট বিভাগে বিশেষ পাইলট কর্মসূচি হাতে নিয়েছে ক্যাব। এর অংশ হিসেবে ইতোমধ্যে ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আগামীকাল (মঙ্গলবার) জেলা প্রশাসক কার্যালয়ে ক্যাবের উদ্যোগে আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। এ সভায় ক্যাবের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। জামিল চৌধুরী আরও বলেন, প্রতিষ্ঠাকাল থেকে সিলেটসহ সারাদেশে ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও সুরক্ষায় কাজ করে চলেছে ক্যাব। পবিত্র রমজানকে কেন্দ্র করে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে এই প্রথম কার্যক্রম চালাচ্ছে স্বেচ্ছাসেবী এ সংস্থা। কার্যক্রমের অংশ হিসেবে সিলেট বিভাগের বাজার-হাটে আগামী ১ মাস লিফলেট বিতরণের মাধ্যমে প্রচার অভিযান চালানো হবে। যাতে ব্যবসায়ীরা অসাধু পন্থায় পণ্য মজুদ করে দাম না বাড়ান। অধিক মুনাফার জন্য নিত্যপণ্য মজুদ করে বেশি দামে বিক্রি করা ধর্ম অবমাননার শামিল উল্লেখ করে ক্যাব সিলেট জেলা কমিটির সভাপতি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র কোনো মাস বা উপলক্ষ্যকে কেন্দ্র করে নিত্যপণ্যের দাম স্বাভাবিকের চাইতেও কমানো হয়। কিন্তু আমাদের দেশে পবিত্র রমজান আসার দু-তিন মাস আগে থেকেই দাম বাড়িয়ে দেন কালোবাজারি অসাধু ব্যবসায়ীরা। এমন কর্মকাণ্ড থেকে ব্যবসায়ীদের সরে আসতে হবে। পাশাপাশি এমন ন্যাক্কারজনক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জামিল চৌধুরী বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের প্রতিটি অভিযানে ক্যাব সদস্যরা অংশগ্রহণ করেন এবং সিন্ডিকেটের মাধ্যমে পণ্য মজুদ করে দাম না বাড়ানোর জন্য ব্যবসায়ীদের আহ্বান জানান। আগামীতে লোকবল বাড়িয়ে নিয়মিত বাজার মনিটরিংসহ কার্যক্রমের পরিধি আরও বাড়াবে ক্যাব। সংবাদ সম্মেলনে ক্যাব নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা কমিটির সহসভাপতি সালমা বাছিত ও নাজনিন চৌধুরী, সাধারণ সম্পাদক পারভেজ আলম, সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন চৌধুরী এবং সদস্য অ্যাডভোকেট চৌধুরী আতাউর রহমান, সুরুজ্জামান চৌধুরী (প্রবাসী), আনিছ চৌধুরী (প্রবাসী) ও মুস্তাকিম চৌধুরী (প্রবাসী) প্রমুখ। উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি আল আজাদ, সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, সিনিয়র সাংবাদিক ইকরামুল কবির ইকু, আব্দুল হান্নানসহ সিলেটে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ