Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

সিলেট জেলা বিএনপির কাউন্সিলে প্রার্থীতা নিয়ে তিনটি নিদের্শনা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ৫:০৩ পিএম

সিলেটের রাজনীতিতে অন্যতম শক্তিশালী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। সিলেট -যুক্তরাজ্যজুড়ে এখানকার বিএনপি রাজনীতির কানেকশন। সিলেট বিএনপিতে রয়েছে নেতৃত্বের বিপুলতা। যোগ্য নেতৃত্ব উপযোগীদের সংখ্যা অনেক অনেক। চলমান রাজনীতির চরম চড়াই উৎরাইয়ে এ নেতারা ধরে রেখেছেন দলের হাল। তবে সিলেট বিএনপির রাজনীতিতে ত্যাগী বা মাঠ রাজনীতিতে পরীক্ষিত রাজনীতিকের চেয়ে ব্যবসায়ীদের নেতৃত্বের আধিক্য বেশি। অর্থ ও নানা যুক্তরাজ্য কানেকশনে এ ব্যবসায়ীরা বাগিয়ে নেন দলের গুরুত্বপূর্ণ পদ। সেকারনে তৃণমূলের সাথে স্থানীয় শীর্ষ নেতাদের বুঝাপাড়া বিরাট ফারাক। এরকম অবস্থায় আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হচ্ছে সিলেট জেলা বিএনপির বহুল আকাঙ্খিত দ্বি-বার্ষিক কাউন্সিল। কাউন্সিলকে ঘিরে নেতাকর্মীদের মাঝে লক্ষ্য করা গেছে বিপুল উৎসাহ-উদ্দীপনা। এদিকে, কাউন্সিলে প্রার্থীতা নিয়ে কেন্দ্রীয় বিএনপির পক্ষ থেকে প্রদান করা হয়েছে ৩টি নির্দেশনা। আজ সোমবার (১৪ মার্চ) সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয় গণমাধ্যমকে। নির্দেশনাগুলো হলো- ১) কেন্দ্রীয় কিংবা স্থানীয় পর্যায়ের বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের কোন নেতা জেলা কাউন্সিলের কোন পদে প্রতিদ্বন্ধিতা করতে পারবেন না। ২) মহানগর বিএনপির কোনো পর্যায়ের কোনো সদস্য জেলা কাউন্সিলের কোরো পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। ৩) কোন উপজেলা ও পৌর বিএনপির সভাপতি/সাধারণ সম্পাদক জেলা কাউন্সিলে কোনো পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

অপরদিকে, সিলেট জেলা বিএনপির আসন্ন দ্বি-বার্ষিক সম্মেলন সফলের লক্ষ্যে গঠিত নির্বাচন কমিশনের সাথে গতকাল রোববার (১৩ মার্চ) বিকেলে নগরীর শিবগঞ্জস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে জেলা বিএনপির এক মতবিনিময় সভা। সভায় উপস্থিত ছিলেন জেলা আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ ছাড়াও জেলা বিএনপি গঠিত নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ। জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বেশকিছু সিদ্ধান্ধ গৃহীত হয়। সভায় নির্বাচন কমিশনের পক্ষ থেকে ২১ মার্চ অনুষ্ঠিতব্য জেলা বিএনপির সম্মেলনের নির্বাচনী তফসিল পুনঃঘোষণা করা হয়। সভায় সোমবারের মধ্যে জেলা বিএনপির আহ্বায়কের কাছে জেলার আওতাধীন সকল উপজেলা ও পৌর বিএনপির ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি জাতীয় পরিচয়পত্র ছবিসহ জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়। এরপর ১৫ মার্চ (মঙ্গলবার) বিকেল ৩টায় জেলা বিএনপির সভা অনুষ্ঠিত হবে। ১৬ মার্চ বুধবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ১৭ মার্চ বৃহস্পতিবারের মধ্যে নির্বাচন কমিশনের কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ এবং সেদিন বিকেল ৫টা পর্যন্ত জমা নেয়া হবে মনোনয়নপত্র। বিকেল ৫টার পর বাছাই হবে মনোনয়নপত্র। ১৮ মার্চ শুক্রবার বেলা ২ ঘটিকার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় নির্ধারণ করা হয়। সেদিন বিকেল ৫টার পর প্রকাশ করা হবে চুড়ান্ত প্রার্থী তালিকা ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ