Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাগুরার মহম্মদপুরে ৭ বিঘা জমির নালিম গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

৭ লাখ টাকার ক্ষতির শিকার চাষী

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:১২ পিএম

মাগুরার মহম্মপুর উপজেলার বাবুখালী ইউনিয়নের ডুমুরশিয়া গ্রামে পূর্ব শত্রুতার জের ধরে প্রায় ৭ বিঘা জমির ফলন্ত নালিম গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। রবিবার দুপুরে জমিতে গিয়ে এটি দেখতে পান সেখানকার ক্ষেতে কাজ করা দেলোয়ার, মোহন ও জসিম উদ্দিন। পরে এ ঘটনার বিষয়ে ক্ষেতের মালিককে জানানো হলে জমিতে গিয়ে ক্ষেতের সব নালিম গাছ কাটা দেখতে পেয়ে তিনি সংঙ্গাহীন হয়ে পড়েন।

এ ঘটনার বিষয়ে ক্ষেতের মালিক খোকন কাজী বলেন, প্রায় ৪ বছর ধরে সে এই জমিতে বিভিন্ন ধরনের গাছ ও নালিম চাষ করে আসছেন। রমজান মাসকে সামনে রেখে জমিতে পেঁপে গাছের পাশা পাশি প্রায় ৩ লাখ টাকা ব্যায় করে নালিমের বীজ লাগিয়ে ছিলেন। বীজ থেকে গাছের ফলন শুরু হওয়া মাত্রই দুবৃত্তরা তার গাছ কেছে ফেলেছে। এতে তিনি প্রায় ৭ থেকে ৮ লাথ টাকার ক্ষতির সমূখিন হয়েছেন।

তিনি আরো জানান, এ ঘটনার মাস দেড়েক আগে উক্ত জমির ৪৫টি ধরন্ত কলা গাছ কেটে ফেলে দুবৃত্তরা। রবিবার আবার তার এত বড় ক্ষতি করে দিলো। এর সাথে যারা জড়িত তাদের সঠিক বিচার চান তিনি।

নালিম গাছ কাটার বিষয়ে খোকন কাজীর ছেলে কাজী মাসুদ রানা জানান, শনিবার তাদের লিজ নেওয়া এ জমিতে আনছার মোল্যার বেশ কয় একটি ছাগল নালিম গাছ খেয়ে ফেলে। এরই প্রতিবাদ করতে গেলে আনছার হোসেনের সাথে তার কথা কাটাকাটি হয়। পরে কথা কাটাকাটির এক পর্যায়ে আনছারের ছেলে মিজানুর ও হাবিবুর এসে তাকে বিভিন্ন ধরনের হুমকি ধামকি দিতে থাকে। এক পর্যায়ে স্থানীয় লোক জন এসে পরিস্থিতি শান্ত করে। পরে সে তার নিজ গ্রামে চলে আসে। রবিবার কাজী মাসুদ তার বাবার কাছ থেকে দুপুরে জানতে পারে তাদের ৭ বিঘা জমির নালিম গাছ কেছে ফেলেছে। তার ধারনা আনছার মোল্যা ও তার লোক জন তাদের ফলন্ত নালিম গাছ গুলো কেটে ফেলেছে।

গাছ কাটার ঘটনায় আনছার মোল্যা সহ তার লোক জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়েছে।

এ বিষয়ে মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকরাম হোসেন জানান, গাছ কাটার বিষয়ে একটা অভিযোগ পেয়েছেন। তদন্ত করে ঘটনার সত্যতা পেলে পরবর্তীতে আইনগত পদক্ষেপ গ্রহন করা হবে বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ