Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশি শিক্ষার্থীদের দ্রুত ভিসা দিতে জার্মানির কাছে অনুরোধ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১০:৩২ এএম

বাংলাদেশি শিক্ষার্থীদের অনার্স ও মাস্টার্স অধ্যয়নের লক্ষ্যে জার্মানির ভিসা প্রক্রিয়া ত্বরান্বিত করার অনুরোধ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রবিবার (১৩ মার্চ) বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রস্টারের সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ জানান। বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ, কারিগরি সহযোগিতা, প্রযুক্তি হস্তান্তর, বেসরকারি খাতের উন্নয়ন, বাংলাদেশে নতুন অর্থনৈতিক সুযোগ, মেরিটাইম কানেক্টিভিটি, বৃত্তিমূলক শিক্ষায় সহযোগিতাসহ বাংলাদেশ ও জার্মানির দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

শাহরিয়ার আলম ও রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে আঞ্চলিক ও বহুপাক্ষিক সহযোগিতা নিয়েও মতবিনিময় করেন। তারা উভয়েই দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার লক্ষ্যে সব ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতে একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কের সুবিধা নিয়ে জার্মান বিনিয়োগ বাড়াতে রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। তিনি বাংলাদেশ ও জার্মানির মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়ানোর উপায় অনুসন্ধানে রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

প্রতিমন্ত্রী জার্মান রাষ্ট্রদূতকে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের কারণে উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন এবং সংকটের দ্রুত সমাধানের জন্য দেশটির অব্যাহত সহযোগিতা ও সমর্থন কামনা করেন। রাষ্ট্রদূত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন। তিনি রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজতে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন। রাষ্ট্রদূত ভাসানচরে তার সাম্প্রতিক সফরের কথাও উল্লেখ করেন এবং অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি বাংলাদেশ সরকার যে সকল সুযোগ-সুবিধা দিচ্ছেন সে বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ