Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিনাজপুর হাবিপ্রবিতে প্রতিষ্ঠিত জিনোম সিকোয়েন্স ল্যাবে গবেষণার মাধ্যমে দেশ এগিয়ে যাবে - শিক্ষামন্ত্রী

উপকৃত হবে গবেষক শিক্ষার্থী

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১০:৫৮ পিএম

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, নুতন জ্ঞান সৃষ্টির জায়গায় নুতন সংযোযন অত্যাধুনিক জিনোম সিকোয়েন্স ল্যাব। এই ল্যাবের মাধ্যমে গবেষক, ছাত্র-শিক্ষক সকলেই উপকৃত হবেন। যা আমাদের উচ্চ শিক্ষার গবেষণার ক্ষেত্রে আমাদের আরো এগিয়ে নিয়ে যাবে। আজ রাতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)’র স্থাপিত অত্যাধুনিক জিনোম সিকোয়েন্স ল্যাব এর উদ্বোধনকালে তিনি একথা বলেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্থাপিত এধরনের একটি আধুনিক ল্যাব শুধু এ অঞ্চলের মানুষের নয় বরং দেশের সকল এলাকার গবেষকরা ইচ্ছে করলেই এখানে এসে গবেষণার কাজ করতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

আজ রোববার বিকেলে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এই গবেষণা ল্যাবের উদ্বোধন করবেন। এসময় শিক্ষা উপমন্ত্রি মহিবুল হাসান চৌধুরী এমপি, হুইপ ইকবালুর রহিম এমমি, মহিলা এমপি জাকিয়া তাবাসসুম জুই, বিশ্ববিদ্যালয়ের ভিসি কামুরুজ্জামানসহ শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নব প্রতিষ্ঠিত ল্যাবে যে কোন জীবানু, ছত্রাক, ফাঙ্গাস, ব্যাকটেরিয়া বা যে কোন ধরনের অনুজীব যেগুলো মানুষ, প্রাণী কিংবা উদ্ভিদের রোগ সৃষ্টিকারী তাদের জীবন রহস্য উন্মোচন করা যাবে। ফলে তাৎক্ষনিকভাবে সেইসব রোগের চিকিৎসা দেয়া যাবে। একইসাথে মানুষ, প্রাণী কিংবা উদ্ভিদে যদি কোন অপরিচিত রোগের প্রাদুর্ভাব দেখা যায় তাহলে খুব সহজে অল্প সময়ের মধ্যে রোগ নির্ণয় করা যাবে। খাদ্যে যেমন আর্সেনিক, মেলামাইনসহ হেভি মেটালের উপস্থিতি নির্ণয় করা যাবে একইসাথে খাদ্যে পুষ্টি উপাদান র্নিণয় করা যাবে।

উল্লেখ্য বিশ^বিদ্যালয়ের বায়োকেমিষ্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: ইয়াসিন প্রধান বলেন, প্রতি বছরেই একটি বিভাগের কমপক্ষে ৬০ জন শিক্ষার্থীকে কোন না কোন কিছুর জিনোম সিকোয়েন্স করতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ