Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদরাসা শিক্ষার উন্নয়নে হক্কানি দরবার গুলো অবদান রাখছে- ফান্দাউক দরবারে অধ্যক্ষ সাব্বির আহমদ মোমতাজী

লাখো মুসুল্লিদের আমীন আমীন ধ্বনিতে শেষ হলো ফান্দাউক দরবার শরীফের বার্ষিক ঈসালে সওয়াব মাহফিল

নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৯:১৫ পিএম

বাংলাদেশ জামিয়াতুল মুদাররিসীনের মহাসচিব অধ্যক্ষ সাব্বির আহমদ মোমতাজী গত ১২ মার্চ ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের বার্ষিক ঈসালে সওয়াব মাহফিলে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত হয়ে সংক্ষিপ্ত আলোচনায় বলেন বাংলাদেশে মাদরাসা শিক্ষার জন্য হক্কানি দরবার গুলো যে অবদান রেখে যাচ্ছে তার মধ্যে ফান্দাউক দরবার শরীফ অন্যতম। আমি এই দরবার শরীফ সম্পর্ক আমাদের পত্রিকা দৈনিক ইনকিলাবে প্রায় সময়ই সংবাদ দেখি। এবং বর্তমান পীর সাহেব কিবলা ঐক্যের জন্য যেভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এটি খুব প্রশংসনীয় উদ্যোগ। এসব হক্কানি দরবারের সাথে আমাদের সম্পর্ক আছে এবং থাকবে। আমি জেনেছি এই দরবারে একটি আলিম মাদরাসা আছে ইনশাআল্লাহ খুব শীঘ্রই এই মাদরাসাটি একটি কামিল মাদ্রাসার উন্নীত হবে এবং পর্যায়ক্রমে অনার্স কোর্স চালু হবে।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের বার্ষিক ঈসালে সওয়াব মাহফিল সম্পন্ন হয়েছে। গত ১১ মার্চ শুক্রবার বাদ জুমা থেকে শুরু হয়ে ১৩ মার্চ রবিবার বাদ ফজর সমাপনী মোনাজাতের মাধ্যমে ২০২২ সালের মাহফিলের সমাপ্তি ঘোষণা করেন দরবার শরীফের বর্তমান পীর আলহাজ্ব মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন আল-হোসাইনী। দুদিন ব্যাপী মাহফিলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে কয়েক লক্ষ মানুষের সমাগম হয়। বিভিন্ন দরবার শরীফের পীর, মাদরাসার প্রিন্সিপাল ও হক্কানি ওলামায়ে কেরামগন উক্ত মাহফিলের ওয়াজ নসিহত পেশ করেন। উক্ত মাহফিলকে ঘিরে অত্র এলাকায় এক অন্যরকম আমেজ সৃষ্টি হয় প্রতি বছর।

ফান্দাউক দরবার শরীফের মরহুম পীরদ্বয় শাহসূফী আলহাজ্ব সৈয়দ আব্দুস সাত্তার নকশেবন্দী মোজাদ্দেদী এবং শাহসূফী আলহাজ্ব সৈয়দ নাসিরুল হক মাছুম আল-ক্বাদরী চিশতি নকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী রহঃ এ-র বার্ষিক ঈসালে সওয়াব মাহফিল ১৩ মার্চ রবিবার ফজরের নামাজের পর বর্তমান পীর সাহেব কিবলার সাথে লক্ষ লক্ষ মানুষ আমীন আমীন ধ্বনিতে দেশ ও জাতির কল্যানে বিশেষ মোনাজাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ