Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শিমুলিয়াঘাটে বিআইডাব্লিউটিএ ড্রেজার বেইজ উদ্ধোধন করলেন: নৌপরিবহন প্রতিমন্ত্রী

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৭:৪৫ পিএম | আপডেট : ৯:১৭ পিএম, ১৩ মার্চ, ২০২২

দেশের অভ্যন্তরীণ নৌ-পথের নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণ সহ ক্রমবর্ধমান ড্রেজিং চাহিদা মেটানোর লক্ষ্যে মুন্সীগঞ্জের (মাওয়া) শিমুলিয়াঘাটে চালু হলো বিআইডব্লিউটিএর ড্রেজার বেইজ। আজ রোববার ((১৩ মার্চ) বিকালে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রায় ২৫কোটি টাকা ব্যায় নির্মিত ড্রেজার বেইজের উদ্ধোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী। ড্রেজার বেইজের মাধ্যমে মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুর এলাকায় নৌপথ খনন ও তদারকি সহজ হবে। পাশাপাশি বিআইডাব্লিউটিএর ড্রেজার দ্রুত ও স্বল্প সময়ে মেরামত, সংরক্ষণ ও কার্যাবলী সহজতর হবে বলে জানায় সংশ্লিষ্টরা।

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধরী বলেন, দেশের নদী সমূহের প্রবাহ ধরে রাখার জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী ডেল্টা প্লান দিয়েছেন। ডেল্টা প্লানের সঙ্গে ড্রেজার বেইজ সম্পৃক্ত, কারণ ড্রেজার গুলোর রক্ষনাবেক্ষনের জন্য এই ড্রেজার বেইজ কাজ করবে। যেই পদ্মা সেতুতে অর্থায়ন থেকে বিশ্বব্যাংক সরে গিয়েছিলো সেই পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংক আজ অনুতপ্ত।পদ্মা সেতুর সাথে দেশের ১৮ কোটি মানুষের অনুভুতি জড়িত। পদ্মা সেতুতে যখন ধাক্কা লাগে তখন বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের হৃদয়ের মধ্যেও ধাক্কা লেগেছে। পদ্মা সেতুতে ধাক্কা লাগার পর খালেদা জিয়া যে বিভ্রান্তিমূলক কথা বলেছিলেন সেটা মিথ্যা প্রমাণ হয়েছে- এসব কথা বলেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী
বিকালে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কতৃপক্ষ বিআইডব্লিউটিএ ড্রেজার বেইজ, শিমুলিয়া ও বিআইডব্লিউটিএর উদ্যোগে নির্মিত দেশের প্রথম অসমাপ্ত আত্মজীবনী ভাস্কর্য উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, ১৯৭৫ সালে কোন ব্যাক্তি কিংবা পরিবারকে হত্যাকান্ড করাই হয়নি। একটি দেশকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছে, একইভাবে নদী গুলোকেও হত্যার স্বীকার হয়েছে। বর্তমান সরকার নির্বাচনী ইশতেহারের মধ্যে ১০ হাজার কিলোমিটার নৌপথ করা ঘোষনা করেছে। সে চ্যালেঞ্জ ধরে রাখার জন্য বর্তমান সরকার কাজ করছে। দেশে ৩শর মত ড্রেজার নদীর প্রবাহ ঠিক রাখার জন্য কাজ করছে। সরকার নদীর প্রবাহ ঠিক রাখার জন্য কোটিকোটি টাকা বিনিয়োগ করছে।

শিমুলিয়া-বাংলাবাজার ফেরি চলাচলের বিষয়ে মন্ত্রী বলেন, পদ্মা সেতুর নিরাপত্তা আমাদের ফাস্ট প্রাউরিটি দিয়ে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছিলো। পদ্মা সেতুর নিরাপত্তা সংরক্ষণ হওয়ায় এখন এনৌপথে ফেরি ও নৌ যানচলা আছে।

জানা যায়, ক্রমবর্ধমান ড্রেজিং চাহিদা মিটানো এবং অভ্যন্তরীণ নৌ-পথের নাব্যতা রক্ষার জন্য বিআইডব্লিউটিএ’র ড্রেজার বহরের ড্রেজিং ক্ষমতা ২৩২.৫০ লক্ষ ঘনমিটার বাড়ানোর উদ্দেশ্যে ২০ টি ড্রেজার সহ সহায়ক যন্ত্রপাতি এবং সরঞ্জামাদি সংগ্রহ এবং দেশের বিভিন্ন স্থানে ৫ টি ড্রেজার বেইজ নির্মাণের লক্ষ্যে ২০১৫ সালে এই প্রকল্প গ্রহণ করে নৌ পরিবহন মন্ত্রণালয়৷

বিআইডাব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-২ আসনের সাংসদ অধ্যপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এনামুর আহসান,লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার প্রমুখ।

এদিকে একই অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ভাস্কর্য উদ্ধোধন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ