Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মধ্যপাড়া পাথরখনির উত্তোলন বন্ধ

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া পাথরখনির উত্তোলন গতকাল শনিবার সকল থেকে বন্ধ হয়ে গেছে। প্রাথমিক পর্যায়ে ব্লাষ্টিংয়ের কাজে ব্যবহৃত এ্যামোনিয়াম নাইট্রেটের মুজদ শেষ হওয়ায় পাথর উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। মধ্যপাড়া পাথর খনি কর্তৃপক্ষ তিন বার টেন্ডার দেওয়ার পরও ঐ জাতীয় বিষ্ফোরক সমূহ সংগ্রহ করা সম্ভব হয়নি। অপরদিকে ঠিকাদারী প্রতিষ্ঠান চেষ্টা চালিয়েও সেসব সংগ্রহ করতে পারেনি। সম্প্রতি ৫টি জায়গায় চেষ্টা করে একবার ৪০ টন দ্বিতীয়বার ৮০ টন এ্যামোনিয়াম নাইট্রেট এনেছিল ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি। খনি কর্তৃপক্ষ নিজেরাও বার বার চেষ্টা করেছেন এলসির মাধ্যমে বিষ্ফোরকগুলি আনতে কিন্তু তারাও ব্যর্থ হন।

সাম্প্রতিক চেষ্টায় খনি কর্তৃপক্ষ জানুয়ারিতে দেওয়া ও চাওয়া চাহিদা মোতাবেক এ্যামোনিয়াম নাইট্রেট পাওয়ার প্রক্রিয়া গতকাল শুক্রবার সম্পন্ন করে। এগুলো এখন থাইল্যান্ড পোর্টে অবস্থান করছে। দেশের চট্টগ্রাম পোর্টে পৌঁছতে চলতি মাসের ২২ থেকে ২৩ তারিখ লাগতে পারে। খনিতে আনা ও প্রক্রিয়াজাত করতে আরো ২দিন সময় লাগবে। সে ক্ষেত্রে খনি উৎপাদনে ফের যেতে ২৭ মার্চ পর্যন্ত সময় লাগবে বলে খনির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে। এ ব্যাপারে খনির আন্ডার গ্রাউন্ডের মহাব্যবস্থাপক মো. আবু তালেব ফরাজী জানান, এ্যানোনিয়াম নাইট্রেট ঘাটতির বিষয়টি প্রায় প্রায়ই হয়ে থাকে।


নানা দেশের সাথে যোগযোগসহ টেন্ডার দিতে হয় এলসির ব্যবস্থা করতে হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি এবং মধ্যপাড়া খনি কর্তৃপক্ষ এবারের মজুদ শেষ হওয়ার আগে এসব পেতে ব্যর্থ হয়েছে। তবে শীঘ্রই খনি উৎপাদনে ফিরবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ