Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিত্তরঞ্জন কটন মিল: এনসিসি ও বিটিএমসিকে যে নির্দেশ দিলো হাইকোর্ট

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ২:৪৮ পিএম

নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জে অবস্থিত চিত্তরঞ্জন কটন মিলের ভেতরে উদ্যান, খেলার মাঠ ও পুকুর ভরাট করে টেক্সটাইল পল্লী স্থাপন করে প্লটে রূপান্তর না করার নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে মিলের ভেতরে অবস্থিত উদ্যান, খেলার মাঠ ও পুকুর ব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনকে (বিটিএমসি) যৌথভাবে পালনের নির্দেশ দিয়েছেন আদালত। সংশ্লিষ্টদের এ আদেশ প্রতিপালন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) এ বিষয়ে সিটি করপোরেশনের পক্ষে জনস্বার্থে করা রিটের ওপর জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে, হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী ও আইনজীবী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। বিটিএমসির পক্ষে মামলাটি পরিচালনা করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মো. বদরুদ্দোজা বাদল। সরকার পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনি।

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন এড. সৈয়দা রিজওয়ানা হাসান। এদিকে রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হবে বলে জানিয়েছেন চিত্তরঞ্জন কটন মিলের আইনজীবী ব্যারিস্টার মো. বদরুদ্দোজা বাদল।

এড সৈয়দা রিজওয়ানা হাসান জানান, বিটিএমসির নিয়ন্ত্রণাধীন চিত্তরঞ্জন কটন মিলের ভেতরে উদ্যান, খেলার মাঠ ও পুকুর; সবকিছ্ইু তাদের নিজস্ব সম্পত্তি। কিন্তু নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষে আমরা রিট করেছিলাম। যাতে খেলার মাঠে কোনো নির্মাণ এবং পুকুর ভরাট করে কোনো স্থাপনা তৈরি না করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সালের ৩ জুন এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করেন আদালত। রুলে আদালত আইনবহির্ভূতভাবে দরপত্র আহ্বান ও সেগুলোর কার্যকারিতা কেন প্রচলিত আইন এবং জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না এবং মিলের ভেতরে অবস্থিত উদ্যান, খেলার মাঠ ও পুকুর রক্ষায় বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চান। ওই রুলের ওপর আজ চূড়ান্ত শুনানি শেষ করে রায় ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ