Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বইমেলায় নেই শুরুর দিকের ভিড়

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:১৯ এএম

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে চলছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। প্রতিবছরই ফেব্রæয়ারিতে বইমেলা ঘিরে জমে উঠে লেখক পাঠকের উৎসব। নতুন নতুন বই প্রকাশে ব্যস্ত হয়ে পড়েন প্রকাশকরা আর বইয়ের টানে দূরদূরান্ত থেকে ছুটে আসে অসংখ্য বইপ্রেমীরা। এরই ধারাবাহিকতায় এবারও মেলায় এসে ভিড় করছেন বইপ্রেমীরা। তবে ১ মাসব্যাপী এই মেলার প্রায় শেষের দিকে এসে দেখা যাচ্ছে মেলায় নেই শুরুর দিকের ভিড়। প্রথম দিকে মেলায় ছিল পাঠক দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। ছুটির দিনে তো সেটা হয় চোখে পড়ার মতো। তবে শেষদিকে এসে মেলা হারিয়েছে তাঁর জৌলুস।

এ ব্যাপারে কথা হয় শোভা প্রকাশের প্রকাশক আশিকুর রহমানের সাথে। তিনি জানান, ২৮ মার্চের পর মেলার যে বর্ধিত সময় - এই সময়টার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে অনেক দেরিতে। যার কারণে পাঠকরা এ বিষয়ে অবগত না থাকায় অনেকেই আগে থেকেই মেলায় এসে যে বইগুলো পেয়েছে সেগুলো কিনে নিয়ে গেছে। তারা পছন্দের বই বাছাইয়ের সেই সুযোগটা আর পাননি। আবার অনেকের ক্ষেত্রে দেখা যায় যে, তাদের যে নির্ধারিত বাজেট সেই বাজেট ফুরিয়ে যাওয়াতে তারা শেষের দিকে আর মেলায় আসছেন না। এ কারণে মেলায় এখন ক্রেতার সংখ্যা কম।

অন্বেষা প্রকাশনীর প্রকাশক মো.শাহাদাত হোসাইন বলেন, আমাদের যারা পাঠক রয়েছে তারা ফেব্রæয়ারির ১ তারিখ থেকে ২৮ তারিখে বই মেলায় আসতে অভ্যস্ত। এখন যে মেলাটা হচ্ছে মার্চ মাসে, এটা হচ্ছে বর্ধিত সময়। গতবছরও আমরা করোনার কারণে মার্চ মাসে মেলা করেছিলাম কিন্তু মেলা জমেনি। এবারও তার অনুরূপ হচ্ছে। এখন যদিও মেলা শেষের পর্যায়ে অনেকেই জানে না যে বইমেলা মার্চ মাসে হচ্ছে। তাই অনেকেই আসতে পারছেন না মেলায়।

জ্ঞানকোষ প্রকাশনীর প্রকাশক আব্দুল ওয়াসী তারাকদার বলেন, অনেকেই জানে না যে, মার্চে এসেও মেলা হচ্ছে যে কারণে তারা মেলায় আসছেন না। আবার মানুষের অভ্যাসের একটা ব্যাপারও আছে- একটা বিষয়ে মানুষ বেশিদিন আগ্রহ দেখায় না। তাই শুরুরদিকে মেলায় যে পরিমাণ পাঠকরা আসতেন এখন আর তেমন একটা আসছেন না। তিনি বলেন, গতবছরও করোনার কারণে মার্চ মাসেও মেলা হয়েছিল কিন্তু তখন যেরকম খারাপ অবস্থা ছিল এ বছর কিন্তু তার চেয়ে অনেকটাই ভালো যাচ্ছে মেলা।
গতকাল বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ২৪তম দিনে মেলায় নতুন বই এসেছে ৫৯টি। বিকেল ৪ টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক পরিসরে বাংলা সাহিত্যচর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আহমাদ মাযহার। আলোচনায় অংশগ্রহণ করেন জসিম মল্লিক এবং শামস আল মমীন। সভাপতিত্ব করেন সৈয়দ মনজুরুল ইসলাম।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন বিশ্বজিৎ ঘোষ এবং সঞ্জীব পুরোহিত। আজকের অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী আবু নাসের মানিক, মাসুদ রানা।
আজকের অনুষ্ঠান
আজ শুক্রবার অমর একুশে বইমেলার ২৫তম দিন। মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে নান্দনিক সমাজ গঠনে আবৃত্তির ভ‚মিকা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন নিমাই মন্ডল। আলোচনায় অংশগ্রহণ করবেন লায়লা আফরোজ এবং শাহাদাৎ হোসেন নিপু। সভাপতিত্ব করবেন জাহিদুল হক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ