Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এড শিরানের বিরুদ্ধে গান চুরির অভিযোগে মামলা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৬:১৭ পিএম

সম্প্রতি জনপ্রিয় সঙ্গীতশিল্পী এড শিরানের বিখ্যাত গান 'শেপ অফ ইউ' তে শব্দ চুরি করার অভিযোগ আনা হয়েছে। এড শিরান তার শেপ অফ ইউ গানের কপিরাইট নিয়ে তিন সপ্তাহের আইনি লড়াই শুরু করেছেন এবং এজন্য হাইকোর্টেও হাজির হয়েছেন তিনি। মন তথ্যই জানা গেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির বরাতে।

তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তিনি 'ওহ হোয়াই' গানটির কিছু অংশ চুরি করেছেন। ২০১৫ সালের মার্চে প্রকাশিত হয় 'ওহ হোয়াই' গানটি। গানটির শিল্পী সামি চোকরি ও এবং রস ও'ডোনোগু অভিযোগ করেছেন তাদের গানের বিশেষ লাইন এবং বাক্যাংশ লঙ্ঘন করা হয়েছে। তাদের দাবি দুটি গানই একই মেলডিতে গাওয়া হয়েছে। কপিরাইট লঙ্ঘনের জন্য জরিমানা দাবি করেছেন মামলার বাদীরা।

যার ফলে অভিযোগকারীদের আইনজীবী অ্যান্ড্রু সাটক্লিফ লন্ডন হাইকোর্টে গায়ককে জিজ্ঞাসাবাদ করেন। তার গান লেখা এবং তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া সম্পর্কে জানতে চান। তবে অভিযোগটি অস্বীকার করেছেন শিরান। তিনি আত্মবিশ্বাসের সঙ্গে জানান, তার ‘শেপ অব ইউ’ গানটি লেখার আগে তিনি ‘ওহ হোয়াই’ গানটি শুনেছিলেন। আরও জানান, তিনি কারও কাছ থেকে আইডিয়া নিলে তাকে সেই ক্রেডিট দেন।

এখন পর্যন্ত তার ট্র্যাক রেকর্ড হাইলাইট করে এড শিরান বলেছেন, ‘আমি ইতিমধ্যে নিজের এবং অন্যান্য জনপ্রিয় শিল্পীদের জন্য মৌলিক গান লিখে জনপ্রিয়তা ও সফল ক্যারিয়ার তৈরি করেছি। অন্য লেখকদের গান চুরি করার অভ্যাস থাকলে আমি তা করতে পারতাম না।’

উল্লেখ্য, ২০১৭ সালে মুক্তির পর ‘শেপ অব ইউ’ যুক্তরাজ্যের টপ চার্টে ১৪ সপ্তাহ ধরে শীর্ষে ছিল। হয়েছিল বিশ্বজুড়ে সর্বোচ্চ বিক্রি হওয়া গানগুলোর একটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ