Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমদানি বাড়লেও কমেনি গমের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০১ এএম

রোজা সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে গম আমদানি। একই সঙ্গে দামও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সপ্তাহের ব্যবধানে মেট্রিক টন প্রতি বেড়েছে ৪ হাজার টাকার বেশি। আমদানিকারকদের দাবি, ভারতীয় ব্যবসায়ীরা দাম বাড়তি দাম রাখায় দেশে গমের দাম বাড়ছে। দেশীয় উৎপাদনের পাশাপাশি বিদেশ থেকেও গম আমদানি করে ভোক্তাদের আটার চাহিদা পূরণ করে ব্যবসায়ী ও মিলাররা। ভারত থেকে শুল্কমুক্তভাবে দেশে আনা এ গম ঢাকা ছাড়াও বগুড়া, সিলেট ও ময়মনসিংহসহ দেশের বিভিন্ন অঞ্চলের আটা-ময়দা তৈরির মিলগুলোতে সরবরাহ হয়।
এদিকে রমজান মাস উপলক্ষে খাদ্যের চাহিদা পূরণে হিলি স্থলবন্দরে গমের আমদানি বেড়েছে কয়েক গুণ। স¤প্রতি এর দামও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এর আগে যে গমের দাম ছিলে মেট্রিক টন প্রতি ২৬ হাজার টাকা, এখন তা বিক্রি হচ্ছে ৩১ হাজার টাকার বেশি। এতে, গম কিনতে এসে বিপাকে পড়ছেন পাইকাররা। আমদানিকারকদের দাবি, ভারতীয় ব্যবসায়ীরা বিভিন্ন অজুহাতে এর রফতানি মূল্য বাড়িয়ে দিয়েছেন। এ ছাড়া পরিবহন খরচও বেড়েছে।
হিলি স্থলবন্দরের আমদানিকারক হারুন-অর-রশিদের জানান, রাশিয়া থেকে আমাদের এখানে উল্লেখযোগ্য পরিমাণ গম আমদনি হতো। তবে যুদ্ধকালীন সময়ে গম আমদানি কম হওয়ায় গমের দাম বেড়ে গেছে। অবশ্য বন্দরে পণ্য না আটকে দ্রæত ছাড়পত্র দিয়ে দিচ্ছে বলে জানায় হিলি কাস্টমস। এ ব্যাপারে স্থানীয় বন্দরের রাজস্ব কর্মকর্তা নুরুল আমিন খান বলেন, যেহতু গম একটি শুল্কমুক্ত পণ্য, তাই আমরা যতদ্রæত সম্ভব শুল্কায়ন শেষে পণ্য ছাড়ের ব্যবস্থা করছি। হিলি স্থলবন্দরের তথ্যমতে, চলতি বছরের শুরু থেকে এ বন্দর দিয়ে প্রতিদিন ১ হাজার ৫০০ থেকে ২ হাজার মেট্রিক টন গম আমদানি হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ