Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারী দিবসে বইমেলায় নারীদের মেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

কংক্রিটের এই শহরের বুকে থেকে একটুখানি অবসর মেলা ভার। কতই না ইচ্ছে আমার! কত কত পড়ব! কতবার আসব এই প্রাঙ্গণে! কিন্তু সংসারের হাজারো কর্মব্যস্ততা শত ইচ্ছের সামনে বাধ হয়ে দাঁড়ায়। তবে সেই বাধ অতিক্রম করে আজ এসেছি বইমেলায়, এসেছি নারী দিবসের পূর্ণতায়। কাব্যিক ভাষায় কথাগুলো বলছিলেন রাজধানীর উত্তরা থেকে আসা এক বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সুনন্দা।

শুধু সুনন্দাই নয়, গতকাল মোঙ্গলবার নারী দিবসে বইমেলায় এসেছেন এরকম শত শত কর্মব্যস্ততায় বইয়ের পাতা থেকে ছিটকে পড়া নারী। শিশু, মা ও নানী এই তিন প্রজন্মের নারীও এসেছেন মেলায়। আড্ডা দিচ্ছিলেন মনের আনন্দে। জানতে চাইলে তারা জানান, সাধারণত মেলায় আসা হয় না সময় করে। তবে আজ নারী দিবসে মনের মাঝে একটা ভিন্ন আমেজ কাজ করছে। তাই ছুটে আসলাম মেলা প্রাঙ্গনে। এভাবেই নারী দিবসের ছোঁয়ায় গতকালের মেলা হয়ে উঠে নারীদের মেলা।

সাহিত্যপ্রেমী ওই কর্মকর্তা জানান, দীর্ঘদিন ধরেই ভাবছি মেলায় আসব কিন্তু নানা কর্মব্যস্ততায় আসা হয় না। কিন্তু আজ অনেকটা প্ল্যান করেই মেলায় এসেছি। গতকালই ভাবছিলাম যে, যেহেতু কাল নারী দিবস তাই এদিন তো মেলায় যেতেই হয়। মেলা থেকে কি কি বই কিনবেন জানতে চাইলে তিনি বলেন, আমি প্রচন্ড রকম সাহিত্যপ্রেমী। হুমায়ূন আহমেদ আর আহমদ ছফার বই আমাকে বেশি টানে। তাই তাদের লিখা পছন্দের বইগুলো কিনব।

ইডেন মহিলা কলেজের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী তানিয়া এসেছেন মেলায়। মৌরি মরিয়মের মহাযাত্রা বইটি কিনেছেন তিনি। তিনি বলেন, আজ নারী দিবসে এটা আমার স্পেশাল প্লান ছিল যে, বইমেলায় এসে নতুন নতুন কিছু বই কিনব।
হরিশংকর জলদাসের লিখা কুন্তীর বস্ত্রহরণ বইটি কিনেছেন রাজধানীর মহাখালী থেকে আসা দম্পতি হৃদয় বিশ্বাস ও শ্রাবণী। কথা প্রকাশের সামনে তাদের সাথে কথা হয় প্রতিবেদকের। শ্রাবণী বলেন, আমরা দু’জনেই একটা বেসরকারি প্রতিষ্ঠানে জব করি; খুব একটা অবসর সময় পাই না। তবে আজ মেলায় আসার জন্য ছুটি নিয়ে মেলায় আসি। একই দিনে নারী দিবসের অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, নারী দিবস উপলক্ষে মেলায় নারীদের একটু বেশিই সমাগম দেখা যাচ্ছে ; খুব ভালো লাগছে দেখে; মেলায় এসে বেশ কয়েকটি বইও কিনব; সবমিলিয়ে ভালো লাগছে অনেক।

সময় প্রকাশনীতে কথা হয় বিক্রেতা সাথীর সাথে। তিনি জানান, মেলায় প্রতিদিনই পুরুষের তুলনায় নারীদের সংখ্যাটা বেশি থাকে। তবে আজ যেহেতু নারীদের নিয়েই আলাদা একটা দিবস যাচ্ছে তাই নারীদের আনাগোনাও একটু বেশি দেখাচ্ছে।
অনন্যা প্রকাশনী থেকে মুনতাসীর মামুনের লিখা একাত্তরের বন্ধু যারা বইটি কিনেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী অন্তরা। জানতে চাইলে তিনি বলেন, প্রথমত আমি একজন ইতিহাস বিভাগের শিক্ষার্থী। সেই সূত্রে ইতিহাসের প্রতি আমার আগ্রহ অন্য লেভেলের। তাই জানার আগ্রহ থেকে মুক্তিযুদ্ধ ভিত্তিক ভালো ভালো বইগুলো পড়ার চেষ্টা করি। পড়তে না পারলেও নিজের সংগ্রহে রাখতে পছন্দ করি।
গতকাল মোঙ্গলবার অমর একুশে বইমেলার ২২তম দিনে মেলায় নতুন বই এসেছে ৭৭টি। বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সংগীত ও কবিতায় একুশের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন ফেরদৌস হোসেন ভ‚ঁইয়া, এ এফ এম হায়াতুল্লাহ এবং মুস্তাফিজ শফি। সভাপতিত্ব করেন নিরঞ্জন অধিকারী।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন নাসিমা আনিস এবং জাহানারা পারভীন।
আজকের অনুষ্ঠান
আজ বুধবার অমর একুশে বইমেলার ২৩তম দিন। মেলা চলবে বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সরকার আবদুল মান্নান। আলোচনায় অংশগ্রহণ করবেন কেরামত মওলা, গোলাম কুদ্দুছ এবং সৌম্য সালেক। সভাপতিত্ব করবেন কবি কামাল চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ