Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারা দেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত

বঙ্গবন্ধুর আদর্শে দেশ গড়ার প্রত্যয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০০ এএম

নানন আয়োজনে সারা দেশে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল সোমবার দেশের বিভিন্ন স্থানে র‌্যালি আলোচনা সভা আয়োজন করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সমাধিতে পুষ্পস্তবক অপর্ণ করা হয়। আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের পাশাপাশি স্থানীয়দের উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়েছে। এসময় বঙ্গবন্ধুর চেতনায় দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়। আমাদের ব্যুরো, স্টাফ রিপোর্টার, জেলা, উপজেলা সংবাদদাতাদের পাঠানো খবর বিস্তারিত ।
চট্টগ্রাম ব্যুরো জানান, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে চট্টগ্রামে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে নগর কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ আওয়ামী লীগ নেতারা বক্তব্য রাখেন।সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে আলোচনা সভা, চিত্র প্রদর্শন ও ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান।
খুলনা ব্যুরো জানান, যথাযোগ্য মর্যাদায় গতকাল সোমবার খুলনায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সকল বেসরকারি ভবন, শিক্ষা প্রতিষ্ঠানে সঠিক নিয়মে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। শহরের গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়। সকাল আটটায় বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র প্রাঙ্গণে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ও মহানগর কমান্ড, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, কেসিসি’র মেয়র তালুকদার আব্দুল খালেকসহ সাহিত্য সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
রাজশাহী ব্যুরো জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে রাজশাহীতে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবদুল জলিল। আলোচনা সভায় আগে জেলা ও বিভাগীয় প্রশাসনের কর্মকর্তারা মিলনায়তনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
ময়মনসিংহ ব্যুরো জানান, ময়মনসিংহে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। গতকাল সোমবার সকালে নগরীর ঐতিহাসিক সার্কিট হাউজ চত্বরের বঙ্গন্ধু ম্যুরালে এ পুষ্পস্তবক অর্পণ করেন রাজনৈতিক-সামাজিক ও প্রশাসনের কর্মকর্তারা। এসময় পর্যায়ক্রমে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস, জেলা প্রশাসক মো. এনামুল হক ও জেলা পুলিশ সুপার মো. আহমার উজ্জামান পিপিএম সেবা শ্রদ্ধা নিবেদন করেন।
বরিশাল ব্যুরো জানান, বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। বিভিন্ন জেলা ও উপজেলা প্রশাসন এ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন প্রচার সহ তার জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুয়ষ্ঠানেরও আয়েয়াজন করে। জেলা ও মহানগর আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন সহ আলোচনা সভরও আয়োজন করে।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরায় ঐতিহাসিক ৭মার্চ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিনটিপালন উপলক্ষে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন, আলোচনা সভায় ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। গতকাল সোমবার সকালে বাগেরহাট কেন্দ্রী শহীদ মিনার এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কে এম আরিফুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভূঁইয়া হেমায়েত উদ্দীনসহ বিভিন্ন সরকারী অফিস ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচী পালন করা হয়। দিবসটি পালনে গতকাল সোমবার সকালে শহরের বঙ্গবন্ধু স্কয়ারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভা, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখা ও জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়েছে । গতকাল সোমবার সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের নেতৃত্বে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, নানা কর্মসূচির মধ্য ঝালকাঠিতে ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন, পুলিশ ও জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। গতকাল সোমবার সকালে জেলা প্রশাসক চত্বরে বঙ্গবন্ধুর প্রতিতকৃতিতে মাল্যদান করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। পরে পুলিশ বিভাগ, জেলা পরিষদ, আনসার বাহিনীসহ সরকারের বিভিন্ন অধিদপতর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসকের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরনের মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে পালিত হলো ঐতিহাসিক ৭ই মার্চ। গতকাল সোমবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসন ভবন চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের সূচনা করা হয়।
চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের চিলমারীতে উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। গতকাল সোমবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য অর্পণ শেষে পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চ ভাষণের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে উপজেলা প্রশাসন ও উপজেলা এবং পৌর আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মাসুম খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ।
ডিমলা (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, সারা দেশের সাথে ডিমলায় যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে ঐতিহাসিক ৭ই মার্চ। গতকাল সোমবার উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও উপজেলায় দিনব্যাপী নানান কর্মসূচীর মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ই র্মাচ পালিত হয়েছে । কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়। আ.লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন ও স্কুল , কলেজ এবং মাদরাসায় দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
হিলি সংবাদদাতা জানান, দিনাজপুরের হিলিতে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের নেতৃবৃন্দরা।
কমলগঞ্জ (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভায় ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে পৌর এলাকার ২’শ পরিবারের মাঝে করোনা থেকে সুরক্ষায় জন্য মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান, নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। গতাকাল সোমবার সকালে দিবসটি উপলক্ষে কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজন উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে নাটোরের লালপুরে পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ই মার্চ। এ উপলক্ষে সকালে লালপুর উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পাঞ্জলী অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও গোপালপুর পৌরসভা। পুস্পাঞ্জলী অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জের লৌহজংয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উদযাপন উপলক্ষে জাতীয় দিবস পালন করা হয়েছে।
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলার সংবাদদাতা জানান, মীরসরাইয়ে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন ও বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) উপজেলা সংবাদদাতা জানান, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম বঙ্গবন্ধু’র ঐতিহাসিক ৭ই মার্চ বক্তব্যের আলোকে ২০২২ উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১১টায় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে দিবসটি উদ্যাপনের লক্ষে যথাযথ মর্যদায় দিবসটি উদযাপন হয়েছে।
পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, পুঠিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে উদযাপন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবনে ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
রাবি সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্যদিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার দিনব্যাপী কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।
সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা জানান, জামালপুরের সরিষাবাড়ীতে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের নেতাকর্মীরা পুষ্পার্ঘ্য অর্পণ করে।
শাহজাদপুর (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে স্বাধীনতার প্রথম উচ্চারণ এবং স্বাধীনতার ভিত্তি রচনা হিসেবে উল্লেখ করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহ্ আজম। তিনি আরও বলেন, ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের পরেই বাঙালি জাতি পাকিস্তানি শাসক গোষ্ঠীকে বিতারিত করার মাধ্যমে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নেতৃত্বে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের সূচনা হয় ।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপন করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ