Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুবিতে ৭ই মার্চ দিবসে শিক্ষার্থী ছাড়া প্রশাসনের র‍্যালি, ছাত্রলীগের ক্ষোভ!

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৯:১৪ পিএম | আপডেট : ১২:০০ এএম, ৮ মার্চ, ২০২২

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) র‍্যালি, ভাষণ প্রচার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল প্রদান এবং সংক্ষিপ্ত আলোচনা সভার মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগ ছাড়াই আলাদা র‍্যালি এবং আলোচনা সভা করায় ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতা-কর্মীরা। সোমবার (৭ মার্চ) সকাল সাড়ে ৮ টায় ৭ মার্চের ভাষণ প্রচারের মাধ্যমে এ দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে আলাদাভাবে র‍্যালি ও পুষ্পস্তবক অর্পণ করেন শাখা ছাত্রলীগ।

দিবসটিকে ঘিরে সোমবার সকাল ১১টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে হয়।

এরপর বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

এসময় গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. জনি আলমের সঞ্চালনায় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম, বিভিন্ন অনুষদের ডীন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পরে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য বলেন, '৭ই মার্চের ভাষণ হলো ১৯৪৭ সালের পর পাকিস্তানি শোষণ ও অবিচারের বিরুদ্ধে দেওয়া সে বক্তব্য যা বাঙালি জাতিকে স্বাধীনতা অর্জন করতে অনুপ্রেরণা দেয়।

তিনি আরও বলেন, ৭ই মার্চ ছিল মূলত বাঙালি জাতির স্বাধীনতার ঘোষণা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশে বঙ্গবন্ধুকে নির্মম হত্যা করার মধ্য দিয়ে কুচক্রী মহল মূলত বঙ্গবন্ধুর ভিশনকে হত্যা করেছে৷ দীর্ঘ সময় পর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আবার সে ভিশনের হাল ধরেছেন।

এদিকে ক্ষোভ প্রকাশ করে আলাদা র‍্যালি ও শোভাযাত্রা করেছে শাখা ছাত্রলীগ। এসময় প্রশাসনের আলোচনা সভা চলাকালীন পুষ্পস্তবক অর্পণ করেন শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।

ছাত্রলীগের নেতা-কর্মীদের দাবি, প্রশাসন ছাত্রলীগকে ছাড়াই র‍্যালি শুরু করে।

শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ''বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম যে শিক্ষার্থীদের ছাড়াই জাতীয় দিবসের র‍্যালি শুরু হয়েছে। এটা খুবই দুঃখজনক। একারণেই আমরা আলাদাভাবে কর্মসূচি পালন করেছি।'

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এফ.এম. আব্দুল মঈন বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কেন করেছেন আমি এ বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলতে পারবো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ