Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নানা আয়োজনে রাবিতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৪:২৬ পিএম

নানা আয়োজনের মধ্যদিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (০৭ মার্চ) দিনব্যাপী কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিন সকাল ৯:১৫ মিনিটে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন চত্বর থেকে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। সেখানে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর মো. অবাইদুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর আবদুস সালাম, প্রক্টর প্রফেসর আসাবুল হক, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক, প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষ প্রমুখ। সেখানে তাঁরা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন।

পরে সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে বঙ্গবন্ধুর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী উদ্বোধন করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালামের সঞ্চালনায় উপাচার্য বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক ও অবিচ্ছেদ্য বিষয়। বঙ্গবন্ধু যেমন ইতিহাসে অমরত্ব লাভ করেছেন তেমনি তিনি বাঙালি জাতির জন্য চির আরাধ্য স্বাধীনতা এনে দিয়েছেন। এক সংগ্রামী ঐতিহ্যের উত্তরাধিকারী হিসেবে আজ বাঙালি জাতি এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর চির অবিনাশী চেতনা অম্লান হয়ে আছে বাঙালি জাতির চেতনায়। তাঁর ৭ মার্চের ভাষণ আজ প্রামাণ্য বিশ্ব ঐতিহ্যের অংশ। ঐ ভাষণের অন্তর্নিহিত ভাষা বাঙালি জাতিকে এগিয়ে নিয়ে যায় স্বাধীনতার শেষ সোপানের দিকে। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর বাঙালি অর্জন করে স্বাধীনতা। দীর্ঘ এই মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু ছিলেন জাতির আলোকবর্তিকা।

পরে উপাচার্য দিবসটি উপলক্ষে শেখ রাসেল মডেল স্কুল আয়োজিত শিক্ষার্থীদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন।
দিবসের কর্মসূচিতে আরো আছে রাবি স্কুলে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সন্ধ্যা সাড়ে ৬টায় শহীদ মিনার মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ