Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১১৫ পয়েন্ট হারিয়ে ধুঁকছে পুঁজিবাজার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ২:০২ পিএম

গতকালের ধারা অব্যাহত রেখে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবারও দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতনের মাধ্যমে লেনদেন চলছে। এর ফলে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ১১৫ পয়েন্ট। সূচক হারিয়ে ধুঁকছে পুঁজিবাজার। এ সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৯০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। ফলে লেনদেনে ধীরগতি দেখা দিয়েছে। আরও দরপতনের আতংকে রয়েছেন বিনিয়োগকারীরা। তাই শেয়ার বিক্রি করে পুঁজি তুলে নিচ্ছেন তারা।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৩৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
এর মধ্যে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩০১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম।

সবশেষ পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৫ দশমিক ৪১ পয়েন্ট কমে ৬ হাজার ৫২২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ২১ দশমিক ১১ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৪২ দশমিক ৭২ পয়েন্ট। সর্বশেষ ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৪ কোটি ১৭ লাখ ৫১ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৯০ পয়েন্ট কমে ১৯ হাজার ৩৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৬৯ লাখ ৭১ হাজার টাকার শেয়ার। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৭১টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি প্রতিষ্ঠানের শেয়ারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ