Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বই বেশি কবিতার পাঠক গল্প-উপন্যাসের

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে চলছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। চারদিকে নতুন মোড়কে নতুন বইয়ের পসরা সাজানো যেন অসংখ্য বইয়ের ফুটন্ত বাগান। পাঠকের দল প্রজাপতির মতো উড়ে এসে নতুন নতুন বইয়ের পাতায় করছে ভর। খুঁজে নিচ্ছে তাদের প্রিয় লেখকের প্রিয় বইটি। ছুঁয়ে যাচ্ছে তাদের হৃদয়ের আকুতি। তবে সব ধরনের বই কি পারছে পাঠকের হৃদয় ছুঁতে? এ প্রশ্নেরই জবাব খুঁজেছে ইনকিলাব।
ইনকিলাবের অনুসন্ধানে উঠে এসেছে বরাবরের মতো এবাবের মেলাতেও পাঠক চাহিদার শীর্ষে রয়েছে গল্প- উপন্যাস। যদিও নতুন প্রকাশিত বইয়ের তালিকায় শীর্ষে রয়েছে কবিতার বই। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ জানায়, এখন পর্যন্ত মেলায় নতুন প্রকাশিত কবিতার বই হচ্ছে ৭০৭ টি যেখানে পাঠক চাহিদার শীর্ষে থাকা উপন্যাস ও গল্পের বই যথাক্রমে ৩৪১ ও ২৮৪ টি। একাডেমির তথ্য মতে ৪র্থ সর্বোচ্চ প্রকাশিত বই হচ্ছে প্রবন্ধ এবং ৫ম স্থানে আছে মুক্তিযুদ্ধ বিষয়ক বই।
গতকাল রোববার অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দশক পূর্ণ হয়। দ্বিতীয় দশকের প্রাক্কালে এ পর্যন্ত ১৯দিনে নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ২ হাজার ২১২ টি। এরমধ্যে কবিতার বই আসে ৭০৭ টি, অন্যদিকে গল্প ও উপন্যাসের বই এর সংখ্যা যথাক্রমে ২৮৪ ও ৩৪১ টি। প্রকাশের দিক থেকে কবিতার বই বেশি হলেও মেলা প্রাঙ্গন প্রর্যবেক্ষণ করে দেখা যায় পাঠকের আগ্রহ উপন্যাসের বইয়ের প্রতি। কবিতার বই বেশী হলেও উপন্যাসের বই বেশী বিক্রি হচ্ছে বলেও জানান প্রকাশকরা। একইভাবে পাঠক টানতে সক্ষম হচ্ছে জীবনী ও ইতিহাস সমৃদ্ধ বই।
গতকাল মেলা প্রাঙ্গনে ঘুরতে দেখা যায় একদল বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীকে। স্টলে স্টলে ঘুরে সবরকমের বই দেখলেও কিনেছেন উপন্যাসের বই। তাদের একজন হাফিজ বলেন, সব ধরনের বইয়ের প্রতি আমার আগ্রহ আছে। তবে উপন্যাসের বই বেশি পড়ি। কবিতার বই পছন্দ করেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, আগের দিনের কবিদের কবিতা ভালো লাগলেও এখনকার কবিদের কবিতা পড়ে কিছুই বুঝতে পারি না। তাদের আরেকজন জামিল আহমেদ জানান, আদর্শ ও রুচিহীন লেখার কারণে এই প্রজন্মের কবিরা পাঠক টানতে পারছেন না। বই মেলায় গল্প উপন্যাসের বই বেশী বিক্রি হলেও কবিতার বইয়ের পাঠক চাহিদা কম বলে জানিয়েছেন বিভিন্ন প্রকাশনির একাধিক বিক্রয় কর্মী।
শোভা প্রকাশেক সম্পাদক আশিকুর রহমান বলেন, আসলে এই প্রজন্মের পাঠকরা কবিতার বইয়ের প্রতি অতটা আগ্রহ দেখায় না। তাই আমাদের প্রকাশনিতে কবিতার বই তেমন একটা প্রকাশও করা হয় না। কারণ কবিতার বই মার্কেটে তেমন একটা চলে না। মার্কেট দখল করে আছে উপন্যাস, গল্প, থ্রিলার ও বিভিন্ন বিষয়ভিত্তিক ইতিহাসের বই। এসবই মোটামোটি এখন পাঠক চাহিদার শীর্ষে আছে। বাংলাদেশ রাইটার্স ক্লাবের ব্যাবস্থাপক মেরাজ উল সিদ্দিক বলেন, কবিতার বইয়ের চেয়ে শিশুতোষ বই ও গল্প উপন্যাসের বই বেশি চলে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আল সাদি বলেন, কবিতা হচ্ছে জ্ঞানিদের জন্য। সবাই কিন্তু কবিতা পড়ে বুঝতে পারে না। আর গল্প-উপন্যাস হচ্ছে সাধারণ মানুষের জন্য। আর পাঠক সব বিষয় যে সব সময় পড়বে তেমনটাও বলা যায় না। তবে এপ্রজন্মের মাঝে কবিতা পড়ার প্রবনতা আসলেই কম বলে মনে হচ্ছে।
জ্ঞানকোষ প্রকাশনীর প্রকাশক আব্দুল ওয়াসি তারাকদার বলেন, উপন্যাস, থ্রিলার, ইতিহাস নির্ভর বইগুলো বেশি বিক্রি হচ্ছে। এছাড়াও তরুণ লেখক যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করে পরিচিত পেয়েছেন তাদের লিখা বইগুলোও ভালো যাচ্ছে। তবে বেশি প্রকাশিত হলেও কবিতা টানছে না পাঠক সমাজ।
মাওলা ব্রাদার্স প্রকাশনীর বিক্রয়কর্মী শাহজাহান বলেন, মেলায় মোটামোটি এখন পর্যরন্ত গল্প উপন্যাসের বই বেশি যাচ্ছে। কবিতাও কিনছেন কেউ কেই তবে অতটা না যতটা সেল হচ্ছে উপন্যাসের বই। এছাড়াও বর্তমানে যে কেউ কবিতার বই লিখে ফেলছে কিন্তু কবিতার যে আদর্শ সে আদর্শ ধরে রাখতে পারছে না। ফলে ধীরে ধীরে কবিতা হয়ে পড়ছে অপছন্দনীয়। গতকাল রোববার অমর একুশে বইমেলার ২০তম দিনে মেলায় নতুন বই এসেছে ৪৬টি। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ