Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এনবিআরকে অন্তর্ভুক্তির নির্দেশ হাইকোর্টের

অর্থপাচার প্রতিরোধে কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

অর্থ পাচার প্রতিরোধে গঠিত মনিটরিং কমিটির সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)কে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

বিদেশে অর্থপাচারে জড়িতদের মধ্যে পানামা পেপারস ও প্যারাডাইস পেপারসে যাদের নাম এসেছে তাদের বিষয়ে নেয়া পদক্ষেপের বিষয়ে গতকাল আদালতে প্রতিবেদন দাখিল করা হয়। পরে আদালত এই আদেশ দেন। এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক বলেন, তিনটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাখিল করা প্রতিবেদনে বলা হয়েছে, মানিলন্ডারিং প্রতিরোধের যৌথ অনুসন্ধান ও তদন্ত কার্যক্রম পরিচালনার জন্য, সিআইডি, দুদক এবং বিএফআইইউ’র সমন্বয়ে ৭ সদস্যবিশিষ্ট মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

গত ২৩ ফেব্রুয়ারি কমিটি গঠন করার পর কাজ অব্যাহতভাবে চলছে। এর মধ্যে কমিটির অধীনে ৬টি অনুসন্ধান দল কাজ করছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে। ডিএজি মানিক বলেন, মানিলন্ডারিং প্রতিরোধে এই কমিটির সঙ্গে এনবিআরকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন আদালত। কমিটিকে আগামী ১০ এপ্রিলের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

শুনানিতে দুদকের পক্ষে অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। রিটের পক্ষে অ্যাডভোকেট আব্দুল কাইয়ুম খান ও অ্যাডভোকেট সুবীর নন্দী দাস শুনানিতে অংশ নেন।
প্রসঙ্গত, গত ৩০ জানুয়ারি এ সংক্রান্ত রিটের শুনানি শেষে বিদেশে অর্থপাচারে জড়িতদের মধ্যে পানামা পেপারস ও প্যারাডাইস পেপারসে যাদের নাম এসেছে তাদের বিষয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চান হাইকোর্ট। ৬ মাচের্রর মধ্যে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং দুর্নীতি দমন কমিশনকে (দুদক) এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়।

সেই সঙ্গে সুইস ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের মাধ্যমে যারা বিদেশে অর্থপাচার করেছেন তাদের কত টাকা সেসব ব্যাংকে জমা আছে সে তথ্য এবং তাদের তালিকা হাইকোর্টে জমা দিতে বলেছেন আদালত। ৬ মার্চের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়। তারই ধারাবাহিকতায় রোববার এ প্রতিবেদন দাখিল করা হয়। এর আগে গত ২৬ জানুয়ারি প্যারাডাইস ও পানামা পেপার্সে নাম আসা ব্যক্তি এবং প্রতিষ্ঠানের তথ্য হাইকোর্টে প্রতিবেদন আকারে জমা দেয়া হয়। প্রতিবেদনে কেলেঙ্কারিতে নাম আসা ৬৯ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা এবং এর মধ্যে ১০ ব্যক্তি-পরিবারের বিষয়ে গৃহিত ব্যবস্থার তথ্য উল্লেখ করা হয়। এরই ধারাবাহিকতায় গত ৩০ জানুয়ারি এ বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে শুনানি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর

২২ নভেম্বর, ২০২২
২৪ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ