Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যমুনা সার কারখানায় সিবিএ নির্বাচনের তফসিল ঘোষণা

নিয়ন্ত্রণে নিতে মরিয়া আ.লীগের দুই পক্ষ

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৪:৩৩ পিএম

দেশের সর্ববৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিস্থ যমুনা সারকারখানা (জেএফসিএল) নিয়ন্ত্রণে নিতে মরিয়া স্থানীয় আওয়ামী লীগের দুইপক্ষ। এদিকে পাল্টাপাল্টি হামলা, সংঘর্ষ ও মামলা চলমানের মধ্যেই রোববার কড়া নিরাপত্তায় ঘোষণা করা হয়েছে কারখানার শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (জেএফসিএল-সিবিএ) নির্বাচনের তফসিল।
স্থানীয় সূত্র জানায়, আসন্ন জেএফসিএল-সিবিএ নির্বাচন উপলক্ষ্যে এলাকা নিয়ন্ত্রণে নিতে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম এবং তারাকান্দি ট্রাক-ট্যাঙ্কলড়ি মালিক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল আলম মানিক সমর্থকদের মধ্যে বিরোধ চলে আসছে। সর্বশেষ গত শুক্রবার রাতে কারখানা সংলগ্ন চরপাড়া এলাকায় উভয়পক্ষের মধ্যে পাল্টাপাল্টি হামলা ও সংঘর্ষের ঘটনাশ অন্তত ১০ জন আহত হয়। ২৪ ফেব্রুয়ারি কয়েক দফা সংঘর্ষে পুলিশসহ উভয়পক্ষে আহত হয় অন্তত ৩০ জন। এরআগে গত ৭ জানুয়ারি রফিকুল ইসলামের লোকজন তারাকান্দি পুলিশ তদন্তকেন্দ্রে হামলা চালায়। সিবিএ নির্বাচন ঘনিয়ে আসায় এলাকায় সহিংসতা ও জনমনে আতঙ্ক বাড়তে থাকে।
এদিকে রোববার দুপুরে কড়া পুলিশ পাহারায় জেএফসিএল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (সিবিএ) নির্বাচনের তফসিল ও নীতিমালা ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ২৪ মার্চ ১১টি পদে ভোটগ্রহণ করা হবে। এছাড়া সোমবার (৭ মার্চ) খসরা ভোটার তালিকা প্রকাশ, ৮ মার্চ ভোটার তালিকা সংশোধন, ৯ মার্চ চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ১০ মার্চ মনোনয়নপত্র বিক্রি, ১৩ মার্চ মনোনয়নপত্র গ্রহণ, ১৪ মার্চ মনোনয়নপত্র বাছাই, ১৬ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহার, ১৮ মার্চ চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও প্রতীক বরাদ্দ দেওয়া হবে।
নির্বাচন পরিচালনা সাব-কমিটির চেয়ারম্যান মো. কোহিনুর রহমান তফসিল ও নীতিমালা প্রকাশ করে বলেন, আগামী ২৪ মার্চ কারখানার এমপ্লয়িজ ক্লাব হলরুমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ শেষে যথাসময়ে ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচনের সকল নীতিমালা প্রার্থী ও ভোটারদের অনুসরণ বাধ্যতামূলক। তবে নির্বাচন সংক্রান্ত যেকোনো সিদ্ধান্তের ব্যাপারে নির্বাচন পরিচালনা সাব-কমিটির সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ