Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়ে বিদায় নিল রাশিয়ার টিভির সব কর্মী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১১:৩৬ এএম

রাশিয়া সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে যুদ্ধকে ‘না’ বলে লাইভে এক সঙ্গে বিদায় নিয়েছে দেশটির একটি টেলিভিশন স্টেশন রেইন টিভি’র সব কর্মী। রুশ কর্তৃপক্ষ টেলিভিশনটির সম্প্রচার বন্ধ করার পরে নাটকীয়ভাবে লাইভ সম্প্রচারে এসে টেলিভিশনটির সব কর্মী বিদায় নেওয়ার ঘোষণা দেন বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়।

টিভি স্টেশনটির অন্যতম প্রতিষ্ঠাতা নাতালিয়া সিন্দেয়েভা বলেন, তাদের সব কর্মী একসঙ্গে লাইভ সম্প্রচারে এসে ‘যুদ্ধকে না’ বলে একে একে বিদায় নেয়।

এরপর রেইন টিভির এক বিবৃতিতে সম্প্রচার অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে বলে জানানো হয়। রেইন টিভির কর্মীদের বিদায়ের ভিডিওটি ইতোমধ্যে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

যদিও আগেই ইউক্রেইনে সামরিক অভিযানের বিরোধিতার মাধ্যমে ‘সীমা লঙ্ঘন করায়’ রুশ কর্তৃপক্ষ টেলিভিশনটির সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছিল।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেইনে সামরিক অভিযান শুরু করে। এরপর থেকে কড়াকড়ি চলছে রুশ সংবাদ মাধ্যমগুলোর উপর। গত বৃহস্পতিবার আরেকটি রেডিও স্টেশন ‘ইকো অব মস্কো’কে তাদের সম্প্রচার বন্ধ করে দিতে হয় কর্তৃপক্ষের নির্দেশে। এই রেডিওতে ইউক্রেইনের সাংবাদিকদের সাক্ষাৎকার প্রচার করা হয়েছিল, যেখানে রুশ সামরিক অভিযানের ভয়াবহতা তুলে ধরা হয়।

তবে সম্প্রচার বন্ধ হলেও সোশাল মিডিয়ার মাধ্যমে খবর দিয়ে যাচ্ছে ‘ইকো অব মস্কো’। আর এর প্রধান সম্পাদক আলেক্সেই ভেনেদিক্তভ রয়টার্সকে বলেছেন, কোনো চাপেই নিজেদের সম্পাদকীয় নীতিতে কোনো পরিবর্তন আনবেন না তারা। ইউক্রেইন যুদ্ধে শুরুর পর রাশিয়ায় সোশাল মিডিয়ার উপরও সরকারের নিয়ন্ত্রণ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ