Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চলতি বছরের একদিনে সর্বনিম্ন রোগী শনাক্ত

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:০১ এএম

দেশে করোনার অতি সংক্রমণশীল ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রকোপ কমার ধারাবাহিকতায় নতুন শনাক্ত হওয়া রোগী সংখ্যা কমে ৪শ’-এর নিচে নেমে এসেছে। শনাক্তের হার নেমে এসেছে ২ এর ঘরে। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩ জনের।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে রোগী শনাক্ত হয়েছে মাত্র ৩৬৮ জন। এর আগে গত বছরের ২৭ ডিসেম্বরের চেয়ে বেশি ৩৭৩ জন শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল অধিদফতর। সে হিসাবে চলতি বছরে (২০২২) একদিনে এটাই সর্বনিম্ন রোগী শনাক্ত। তবে গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৬ জানুয়ারি একদিনে মৃত্যু এক অঙ্কের ঘরে নেমে আসে। সেদিন ৮ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার ২ দশমিক ১১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হওয়া ৩৬৮ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে সরকারি হিসাবে শনাক্ত হলেন ১৯ লাখ ৪৬ হাজার ৭৩৭ জন। আর একদিনে মারা যাওয়া ১৩ জনকে নিয়ে এখন পর্যন্ত দেশে করোনাতে ২৯ হাজার ৭৭ জনের মৃত্যু হলো। করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ১৮ জন। তাদের নিয়ে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট ১৮ লাখ ৩৯ হাজার ৯৯৮ জন সুস্থ হয়ে উঠলেন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৭ হাজার ৪১৪টি। তবে নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৪৬৩টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৩৫ লাখ ছয় হাজার ৮০৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯০ লাখ ৯ হাজার ১০৫টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৯৭ হাজার ৭০৪টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৪১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৫২ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।

এদিকে শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন যত মানুষ, এ রোগ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন তার চেয়েও অধিক সংখ্যক। এছাড়া এই দিন বিশ্বে কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৯১০ জন। করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের জানিয়েছে এ তথ্য।

ওয়েবসাইটটির হিসেব অনুযায়ী, বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ লাখ ৪৩ হাজার ৬৯৩ জন এবং করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৭ লাখ ১৯ হাজার ৮৯২ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, বিশ্বে বর্তমানে করোনা রোগীর সংখ্যা ৬ কোটি ১০ লাখ ৩৮ হাজার ২৭৯ জন। এই রোগীদের মধ্যে কোভিডের মৃদু উপসর্গ বহন করছেন ৬ কোটি ৯ লাখ ৭৬ হাজার ৪০৮ জন এবং গুরুতর অসুস্থ আছেন ৭১ হাজার ৮৭১ জন। গত ২৪ ঘন্টায় বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০৭ জন এবং মোট মৃতের সংখ্যা হয়েছে ৬০ লাখ ৯ হাজার ২১৩ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩৭ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার ২১৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ