Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনার নমুনা পরীক্ষায় শনাক্ত কমেছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:০০ এএম

অদৃশ্য ভাইরাস করোনা কার্যত নিয়ন্ত্রণে এসে গেছে। গত ২৪ ঘণ্টায় তার আগের দিনের তুলনায় করোনায় নতুন রোগী কমেছে। তবে নমুনা পরীক্ষার বিপরীতে বেড়েছে শনাক্তের হার। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় (৩ মার্চ সকাল ৮টা থেকে ৪ মার্চ সকাল ৮টা) করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৬০৪ জন এবং এই সময়ে মারা গেছেন ৬ জন। আগের দিন অধিদফতর ৬৫৭ জন শনাক্ত এবং ৫ জনের মৃত্যুর কথা জানিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় করোনায় নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৩ দশমিক ২০ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ৩ শতাংশের নিচে ২ দশমিক ৯১ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ৬০৪ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৪৬ হাজার ৩৬৯ জন এবং ৬ জনকে নিয়ে মোট মারা গেলেন ২৯ হাজার ৬৪ জন।
গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৪০৩ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৩৫ হাজার ৯৮০ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৯৬৪টি আর পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৮৯০টি। দেশে এখন পর্যন্ত দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৩৪ লাখ ৮৯ হাজার ৩৪৬টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৩ হাজার ৩৩৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৪ লাখ ৮৬ হাজার ১২টি।

দেশে নমুনা পরীক্ষার বিপরীতে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৪৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৩৩ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬ জনের মধ্যে পুরুষ ৩ জন এবং নারী ৩ জন। তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৫৫৩ জন এবং নারী ১০ হাজার ৫১১ জন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিবেচনায় ৩১ থেকে ৪০ বছর আর ৬১ থেকে ৭০ বছরের মধ্যে আছেন ২ জন করে এবং ২১ থেকে ৩০ বছর ও ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন একজন করে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, মারা যাওয়া ৬ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৩ জন আর বাকিদের মধ্যে চট্টগ্রাম বিভাগের ২ জন এবং সিলেট বিভাগের আছেন একজন। এদের মধ্যে ৫ জনের সরকারি হাসপাতালে এবং একজনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।

বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। প্রথম সনাক্তের ১০ দিন পর প্রথম মৃতুর খবর আসে। এরপর দুই দফায় করোনার ঢেউ সারাদেশে ছড়িয়ে পড়ে। চলতি বছরে করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ে। তবে বর্তমানে করোনা কার্যত নিয়ন্ত্রণ এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ