Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২.৯১

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০২ এএম

স্বাস্থ্যবিশেষজ্ঞদের অভিমত করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৫ শতাংশের নীচে হলে নিয়ন্ত্রণে ধরা যায়। বাংলাদেশে নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩ এর নীচে নেমে এসেছে। গত ২৮ ঘন্টায় দেশের ৭ বিভাগের কোনো মৃত্যুর খবর নেই। তবে ঢাকা বিভাগে ৫ জন মারা গেছেন। ফলে ধরা যায় বৈশ্বিক মহামারি করোনা বাংলাদেশে নিয়ন্ত্রণে এসে গেছে।

নমুনা পরীক্ষায় দেখা গেছে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী ও মৃত্যু আগের ২৪ ঘণ্টার তুলনায় কমেছে। সেইসঙ্গে শনাক্তের হার কমে এসেছে ৩ এর নিচে।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (২ মার্চ সকাল ৮টা থেকে ৩ মার্চ সকাল ৮টা) করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৬৫৭ জন আর মারা গেছেন ৫ জন। আগের দিন বুধবার অধিদফতর ২৪ ঘণ্টায় ৭৩২ জন শনাক্ত আর ৮ জনের মৃত্যুর কথা জানিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আরও কমে ৩ এর নিচে এসেছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী নমুনা পরীক্ষার বিপরীতে এ সময়ে রোগী শনাক্তের হার ২ দশমিক ৯১ শতাংশ। আগের দিন ছিল ৩ দশমিক ২২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুসারে, নতুন শনাক্ত হওয়া ৬৫৭ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৪৫ হাজার ৭৬৫ জন। মারা যাওয়া ৫ জনকে নিয়ে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট মারা গেলেন ২৯ হাজার ৫৮ জন। আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৬২৮ জন। তাদের নিয়ে দেশে মোট ১৮ লাখ ৩১ হাজার ৫৭৭ জন করোনা আক্রান্ত সুস্থ হয়ে উঠলেন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২২ হাজার ৫৬৮টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২২ হাজার ৫৮৪টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৪ লাখ ৭০ হাজার ৪৫৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৯ লাখ ৯৩ হাজার ৩৫২টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৭৭ হাজার ১০৪টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৪৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ১৩ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় করোনাতে মার যাওয়া ৫ জনের মধ্যে পুরুষ একজন আর নারী ৪ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট ১৮ হাজার ৫৫০ জন পুরুষ এবং ১০ হাজার ৫০৮ জন নারী মারা গেলেন। তাদের মধ্যে বয়স বিবেচনায় ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন ২ জন এবং ৩১ থেকে ৪০, ৭১ থেকে ৮০ আর ৮১ থেকে ৯০ বছরের মধ্যে রয়েছেন একজন করে।

মারা যাওয়া ৫ জনই ঢাকা বিভাগের। তাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩ জন আর বাকি ২ জনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ