Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নমুনা পরীক্ষায় শনাক্তের হার কমেছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৪ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী ও শনাক্তের হার তার আগের ২৪ ঘণ্টার তুলনায় আরও কমেছে। অপরিবর্তিত রয়েছে মৃত্যু। স্বাস্থ্য অধিদফতর জানায় গত ২৪ ঘণ্টায় (১ মার্চ সকাল ৮টা থেকে ২ মার্চ সকাল ৮টা) পর্যন্ত নতুন করে শনাক্ত হয়েছেন ৭৩২ জন। মারা গেছেন ৮ জন। এ সময়ে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৩ দশমিক ২২ শতাংশ। গতকাল গত মঙ্গলবার অধিদফতর ৭৯৯ জন শনাক্ত আর ৮ জনের মৃত্যুর কথা কথা জানিয়েছিল। শনাক্তের হার ছিল ৩ দশমিক ৩৫ শতাংশ।

দেশে এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৪৫ হাজার ১০৮ জন। মারা গেছেন ২৯ হাজার ৫৩ জন। করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৮২৪ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত মোট ১৮ লাখ ২৬ হাজার ৯৪৯ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২২ হাজার ৭২৭টি। নমুনা পরীক্ষা হয়েছে ২২ হাজার ৭১৬টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৪ লাখ ৪৭ হাজার ৮৭২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৯ লাখ ৮২ হাজার ৪৯৮টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৬৫ হাজার ৩৭৪টি।

দেশে এখন পর্যন্ত করোনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক ৯৩ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮ জনের মধ্যে পুরুষ ৩ জন আর নারী ৫ জন। দেশে এখন পর্যন্ত করোনায় মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৫৪৯ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ৫০৪ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ২ জন আর ৩১ থেকে ৪০ বছর, ৭১ থেকে ৮০ বছর আর ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন করে।

৮ জনের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ৩ জন। বাকিদের মধ্যে বরিশাল আর রংপুর বিভাগের আছেন ২ জন করে আর রাজশাহী বিভাগে মারা গেছেন একজন। স্বাস্থ্য অধিদফতর জানায়, যে ৮ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৫ জনই মারা গেছেন সরকারি হাসপাতালে। বাকি ৩ জন মারা গেছেন বেসরকারি হাসপাতালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ