Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবি ভিসি অধ্যাপক ফারজানার শেষ দিনে বিক্ষোভ

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৬:৫৭ পিএম | আপডেট : ৯:৪২ পিএম, ২ মার্চ, ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি হিসেবে অধ্যাপক ফারজানা ইসলামের মেয়াদ শেষ হয়েছে আজ বুধবার। এদিন ভিসিকে ‘দুর্নীতিবাজ’ আখ্যা দিয়ে তার বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে মিছিলে বিশ্ববিদ্যালয়ের ফারজানা ইসলামপন্থী শিক্ষকরা বাঁধা প্রদান করেন বলে অভিযোগ উঠেছে।


বুধবার বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের দিকে এগিয়ে আসলে শিক্ষকরা বাঁধা প্রদান করেন বলে দাবি শিক্ষার্থীদের।

এ সময় উভয় পক্ষ বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। শিক্ষার্থীরা পথ ছেড়ে দিতে শিক্ষদের অনুরোধ ও উপাচার্যের ‘দুর্নীতির’ বিচার দাবি করেন। যদিও শিক্ষার্থীদের তোপের মুখে পথ ছেড়ে দিতে বাধ্য হন শিক্ষকরা। পরে তারা মিছিল নিয়ে উপাচার্যের বাসভবন ঘুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাব সংলগ্ন সড়কে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ করেন।


সমাবেশে ছাত্রফ্রন্ট জাবি শাখার সভাপতি আবু সাঈদ বলেন, অধ্যাপক ফারজানা ইসলামের উপাচার্যের মেয়াদ শেষ হলেও আমরা তার বিরুদ্ধে ওঠা ‘দুর্নীতি’ ও শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলার সুষ্ঠু বিচার চাই। জাবির শিক্ষার্থীরা এমন ‘দুর্নীতিবাজ’ ও ‘হামলাবাজ’ উপাচার্য দেখতে চায় না।


বাঁধা প্রদানের বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক খালিদ কুদ্দস বলেন, অধ্যাপক ফারজানা ইসলামের সাথে সাক্ষাত করতে এসেছি। শির্ক্ষাথীদের বাঁধা প্রদান করতে আসিনি। তবে পরিস্থিতি দেখে আমাদের সহকর্মী ফারজানা ইসলামের নিরাপত্তার স্বার্থে শিক্ষর্থীদের সাথে কথা বলতে গিয়েছিলাম।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের দাবি তাদের সাথে অত্যাচার নিপীড়ন হয়েছে। এজন্য তারা উপাচার্যের বাসভবনের সামনে এসেছে। অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ কিন্তু উনি এখন আর উপাচার্য নাই। তবে উনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদের বুঝাতে চেয়েছি।


এর আগে, গত মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়। এদিন অধ্যাপক ফারজানা ইসলামের উপাচার্য পদ থেকে বিদায়ের খবর শুনে সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন বিশ^বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।


জানা যায়, জাবির চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির ঘটনায় বেশি আলোচিত হন অধ্যাপক ফারজানা ইসলাম। এমনকি এ ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ দিয়ে হামলা করিয়ে সেটিকে গণঅভ্যুত্থান আখ্যা দেওয়ায় ব্যাপক সমালোচিত হন তিনি।


এছাড়া ২০১৭ সালে একটি ঘটনায় আন্দোলনকারী ৬৪ শিক্ষার্থীর নামে মামলা করেন তিনি। এই আন্দোলনে উপাচার্য কাঁঠাল তত্ত্বের উদ্ভব ঘটান। তিনি অভিযোগ করেন- শিক্ষার্থীরা তার বাসভবনে কাঁঠাল ছুড়েছিল।
এর আগে, ২০১৪ সালে অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব পান। প্রথম মেয়াদ শেষ হলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আবারো তাকে দায়িত্ব দেওয়া হয়। একই বছর ২ মার্চ তিনি দ্বিতীয় মেয়াদের দায়িত্বভার গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ