Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিলট্র্যাক্টস বিধিমালা পুনর্বহালের দাবিতে স্মারকলিপি

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৬:২৮ পিএম

১৯০০ সালের হিলট্র্যাক্টস বিধিমালা পুনর্বহালের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দিয়েছে খাগড়াছড়ি জেলা হেডম্যান অ্যাসোসিয়েশন। বুধবার (২ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের কাছে এ স্মারকলিপি তুলে দেন হেডম্যান অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

এর আগে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলা থেকে আসা দুই শতাধিক হেডম্যান-কারবারি খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে একত্রিত হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যান। এ সময় খাগড়াছড়ি জেলা হেডম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি ও হাফছড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, সহ-সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা, সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি চাকমা, সাংগঠনিক সম্পাদক রনজিত ত্রিপুরা, সিএইচটি নারী হেডম্যান নেটওয়ার্কের সভাপতি জয়া ত্রিপুরা ও আনেউ চৌধুরী নয়ন ছাড়াও বিভিন্ন মৌজার শতাধিক হেডম্যান ও কারবারি উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে তারা বলেন, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়ের পর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য, পাহাড়ি জনগোষ্ঠীর রীতিনীতি এবং প্রথা সংরক্ষণের জন্য ১৯০০ সালের হিলট্র্যাক্টস রেগুলেশন প্রণয়ন করা হয়। কিন্তু ২০০৩ সনে হাইকোর্ট ১৯০০ সনের হিলট্র্যাক্টস রেগুলেশনকে মৃত ঘোষণ করেন। পরবর্তীতে ২০১৭ সনে আপিল বিভাগ হাইকোর্টের রায়কে খারিজ করে ১৯০০ সালের রেগুলেশনকে বৈধ ও কার্যকর ঘোষণা করেন।

সম্প্রতি আইনটি আবারও আপিল বিভাগে রিভিউর জন্য উত্থিত হওয়ায় পার্বত্য অঞ্চলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ শঙ্কার মধ্যে পড়েছে উল্লেখ করে খাগড়াছড়ি জেলা হেডম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি ও হাফছড়ি ইউপির সাবেক চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য, পাহাড়ি জনগোষ্ঠীর রীতিনীতি ও প্রথা সংরক্ষণের জন্য আইনটি বলবত রাখতে সরকারের কাছে আবেদন জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ