Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নূরানী শিক্ষা পদ্ধতি ভালো মানুষ তৈরীর প্রাথমিক স্তর রামুতে ড. আফম খালিদ হোসেন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৪:০৬ পিএম

দেশের বরেণ্য ইসলামী শিক্ষাবিদ, জামিয়া আরবিয়্যাহ জিরির মুহাদ্দিস, মাসিক আত্-তাওহীদ সম্পাদক ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, তাকওয়া চরিত্র গঠনের নিয়ামক শক্তি। আর নূরানী শিক্ষাধারা তাকওয়াবান ভালো মানুস তৈরীর প্রাথমিক স্তর। তিনি বলেন, আজকাল দ্বীনি শিক্ষার প্রাতমিক স্তর মক্তব গুলো বন্ধ করে দিয়ে নানা ধরণের কেজি স্কুল চালু করার প্রবণতা বেড়েছে। নুরানী মাদরাসা গুলো সেই শূন্যতা পুরণ করছে।

এ ক্ষেত্রে লম্বরীপাড়া দারুল কুরআন নূরানী একাডেমীও এক অনন্য সংযোজন। প্রতিষ্ঠার অল্পসময়ের মধ্যেই কোমলমতি শিক্ষার্থীদের চরিত্র গঠন ও মেধা-প্রতিভার বিকাশে এ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান উন্নত শিক্ষা কার্যক্রম ও সুব্যবস্থাপনার মধ্যদিয়ে সচেতন মহলে ইতিবাচক সাড়া জাগিয়েছে।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) কক্সবাজারের রামু লম্বরীপাড়ার নূরানী ও হিফজ শিক্ষাকেন্দ্র দারুল কুরআন নূরানী একাডেমী, হিফজখানা ও এতিমখানার ৫ম বার্ষিক সভা ও ইসলামী শিক্ষা প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় প্রধান বক্তা হিসেবে তাকরীর করেন, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার নায়েবে মুহতামিম মাওলানা হাফেজ আব্দুল হক।
ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় অনুষ্ঠিত দিনব্যাপী এ সভায় স্বাগত বক্তব্য রাখেন, প্রতিষ্ঠানের পরিচালক মাওলানা হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর।
এতে সভাপতিত্ব করেন, লিংকরোড মাশরাফিয়া তাহফিজুল কুরআন মাদ্রাসার পরিচালক মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, এলাকার প্রবীণ আলেমেদ্বীন, মাছুমিয়া ইসলামিয়া সুন্নিয়া আলিম মাদ্রাসার অবসরপ্রাপ্ত শিক্ষক মাওলানা আব্দুর রাজ্জাক, মাওলানা নুরুল হক।

এ সভায় বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার শহীদ তিতুমীর ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক মাষ্টার শফিকুল হক, রামু মাজহারুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা মুহাম্মদ হারুন, গবেষক আলেম মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, উখিয়ারঘোনা তা’লিমুল কুরআন মাদ্রাসার পরিচালক মাওলানা মুহাম্মদ হাসান, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির লেকচারার মাওলানা হাফেজ সাইফুল ইসলাম, শহীদ তিতুমীর ইনস্টিটিউটের সচিব হাফেজ হেলাল উদ্দিন, রামু ইকরা মডেল একাডেমির পরিচালক মাওলানা আব্দুল মান্নানসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বার্ষিক সভা উপলক্ষে নূরানী একাডেমী ও হিফজখানার কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে ইসলামী শিক্ষা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিজয়ীদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করা হয়। সভায় কোমলমতি ছাত্র-ছাত্রীদের কন্ঠে তিলাওয়াতে কুরআন, হাদীস শরীফ, মাসায়িল আরবী, বাংলা ও ইংরেজী বক্তব্য শ্রবন এবং সুন্দর হস্তলিপি প্রদর্শনী দেখে আগত অতিথিবৃন্দ অভিভূত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ