Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এখনকার প্রশাসন ইস্ট-ইন্ডিয়ার গভর্নরের নতুন রূপ

হাইকোর্টের মন্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

 

এখনকার প্রশাসন ইংরেজ আমলের ‘ব্রিটিশ ইস্ট-ইন্ডিয়া কোম্পানি’র গভর্নরের নতুন রূপ। এ মন্তব্য করেছেন হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার একটি রিটের শুনানিকালে বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ এ মন্তব্য করেন।
আদালত আরও বলেন, আগে যখন ইস্ট ইন্ডিয়া কোম্পানি ছিল তখন তাদের গভর্নর থাকত। সেই আমলের গভর্নরের নতুন রূপই হচ্ছে এখনকার সময়ের প্রশাসন। অনেক জায়গায় তো প্রশাসনের কর্মকর্তাদের এমপিরা ভয় পান। তবে আমার এলাকার এমপি ভয় পান না। কক্সবাজারের রামু উপজেলার একটি বাজারের ইজারা সংক্রান্ত রিটে আদালত এসব কথা বলেন। পরে ওই বাজারের লিজ দেরিতে বুঝিয়ে দেয়ায় ইজারাদার নূরুল ইসলামকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে স্থানীয় প্রশাসনের প্রতি রুল জারি করা হয়।

কক্সবাজারের ডিসি, রামু উপজেলার নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারসহ (ভূমি) সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খোন্দকার ও ব্যারিস্টার মার-ই য়াম খোন্দকার। সরকারপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ