Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ময়মনসিংহে খামারে অব্যাহত মুরগী মড়কের পর, আগুনে পুড়ল সেড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ৫:৫৯ পিএম

শামসুল আলম খান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডক্টর সামিউল আলম লিটনের লেয়ার মুরগীর খামারে ভাইরাস জনিত কারণে গেল দুই মাসে ৬৫ হাজার মুরগী মড়কের পর আগুন পুড়ল অত্যাধুনিক সেড। তবে সেডটিতে কোন মুরগী ছিল না। এতে প্রায় ১৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন তিনি।


গত রবিবার ভোররাতে তারাকান্দা উপজেলার ময়মনসিংহ নেত্রকোণা সড়কের বেলতলীর প্রোটিন সোর্স নামের একটি খামারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

এই খামারের শতাধিক বৈদ্যুতিক মোটর ফিডার, কেস হেডফ্রেম লিভ নিপল ড্রিংগার চিরুনি লিভ, ইকবেল, বন্ড ইয়ার হেডফ্রেন, ইগ হেডফ্রেম ও সিসি ক্যামেরা যন্ত্রপাতিসহ সম্পূর্ণ পুড়ে যায়। গত ডিসেম্বর থেকে এই খামারে ভাইরাস জনিত রোগে ডিম দেয়া ৬৫ হাজার মুরগীর মৃত্যু হয়েছে। এখনও মারা যাচ্ছে মুরগী। ১৫ একর জমির মধ্যে ৪৮ কোটি টাকা ব্যয়ে গড়ে তোলা হয় অত্যাধুনিক মুরগীর খামারটি। একটি সেডে আগুন লাগলে ফায়ার সার্ভিস গিয়ে দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।


জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও খামার মালিক ডক্টর সামীউল আলম লিটন বলেন, আগুনে ক্ষতিগ্রস্থ খামারটি অত্যাধুনিক কমার্শিয়াল লিয়ার তাপমাত্রা নিয়ন্ত্রিত ছিল। ভোর রাতে খবর পেয়ে খামার এসে দেখি ফার্মের গাডেক্স ইন্ডিয়ান সেডে আগুনে ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এর আগে ভাইরাসে পাঁচ কোটি টাকার মুরগী মারা গেছে। আমি নি:স্ব হয়ে পড়ছি।

তিনি আরও বলেন, ফার্মের জমি নিয়ে ব্যক্তিগত শত্রুতার জেরে রাতের আধারে এই আগুনের ঘটনা ঘটাতে পারে প্রতিপক্ষরা। ব্যাংক লোনে খামার করেছিলাম। খামার ধ্বংস করার চেয়ে আমার প্রাণ নাশ হলেও ভালো হতো।

এ বিষয়ে তারাকান্দা থানার ওসি আবুল খায়ের বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এই ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।


জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা.ওয়াহেদুল আলম বলেন, মুরগী মড়কের পর খামারে আগুনের ঘটনা সত্যি দুঃখজনক। বিষয়টি শোনার পর সেখানে লোক পাঠিয়েছি। কি কারনে মুরগী মরছে আমাদের জানা নেই। তবে সরকারী প্রণোদনার পাশাপাশি টেকনিকেলি কি সার্পোট দেয়া যায় তা ভাবছি।

বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ডা.রোকসানা পারভিন বলেন, খামারটি আমি পরিদর্শন করেছি। পরে ল্যাবে পরীক্ষার মাধ্যমে জানা গেছে ইনফ্লুয়েঞ্জা রোগে মুরগী মারা যাচ্ছে। এটি একটি ভাইরাস। তবে আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ