Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অর্থনীতিতে যেসব প্রভাব পড়বে

সুইফট থেকে রাশিয়া বাদ পড়লে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০১ এএম

ইউক্রেনের ওপর হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এই হামলার কারণে কঠোর হতে যাচ্ছে পশ্চিমা বিশ্ব। আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম সুইফট থেকে রাশিয়ার ব্যাংকগুলোকে বাদ দেয়ার আহŸান জানিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা তথা ইউরোপীয় ইউনিয়ন। সুইফট থেকে রাশিয়ার ব্যাংকগুলোকে বাদ দিলে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতিতেও তার কিছু নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
সুইফট হলো সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশনের সংক্ষিপ্ত নাম। লেনদেন সহজভাবে পরিচালনা করতে বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংকগুলোর এর সঙ্গে যুক্ত। একে আন্তর্জাতিক লেনদেনের প্লাটফর্ম হিসেবে ব্যবহার করা হয়। ইউএস ফেডারেল রিজার্ভ ও ব্যাংক অব ইংল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সহযোগিতায় বেলজিয়ামের ন্যাশনাল ব্যাংক এই পরিষেবা পরিচালনা করেন। বিশ্বের আন্তঃব্যাংক আর্থিক লেনদেনের বার্তা পাঠানোর একটি সুরক্ষিত ও নিরাপদ নেটওয়ার্ক সুইফট।
দেশের অর্থনীতিবিদরা বলছেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ দীর্ঘ মেয়াদে চলতে থাকলে শুধু এই দুই দেশই নয় পৃথিবীর অন্যান্য দেশেও পরোক্ষভাবে তার নেতিবাচক প্রভাব পড়বে। সুইফট থেকে রাশিয়ার ব্যাংকগুলোকে বাদ দিলে শুধু সে দেশেরই ক্ষতি হবে না তাদের সঙ্গে যেসব দেশের বাণিজ্য রয়েছে তাদের আমদানি-রফতানির বিল পেতে অনিশ্চয়তা দেখা দিবে। তবে অচিরেই ইউক্রেন-রাশিয়ার চলমান সঙ্কট দূর হলে বিশ্ববাসীর জন্য মঙ্গলজনক হবে। আর যদি এই সঙ্কট ঘনীভ‚ত হয়ে দীর্ঘ মেয়াদে চলতে থাকে তাহলে বাংলাদেশসহ অন্যান্য দেশের উপর নেতিবাচক প্রভাব পড়বে। এরমধ্যে এই দুই দেশের সঙ্গে যাদের ব্যবসা বাণিজ্য রয়েছে তাদের ওপর নেতিবাচক প্রভাব বেশি পড়বে। বিশেষ করে যুদ্ধের প্রথম দিন থেকে তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়ে গেছে। আর এই তেলের ওপর মানুষের জীবনযাপনের অনেক কিছুই প্রত্যক্ষ-পরোক্ষভাবে নির্ভর করছে।
পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর বলেন, সারা দুনিয়ার লেনদেনকে দ্রæত ও সহজ করছে সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট)। বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সুইফটের সঙ্গে যুক্ত। বিদ্যমান পরিস্থিতিতে রাশিয়ার ব্যাংকগুলো যদি সুইফট থেকে বাদ পড়ে তাহলে তাদের সঙ্গে যেসব দেশের ব্যবসা বাণিজ্য রয়েছে তারা লেনদেন করতে পারবে না। বিশেষ করে বাংলাদেশের সঙ্গে রাশিয়াতে আমদানি রফতানির যেসব বিল রয়ে গেছে সেগুলো আনা যাবে না। তাতে অর্থনীতি ক্ষতির সম্মুখীন হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর আনু মুহাম্মদ বলেন, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বাণিজ্য অন্যান্য দেশের চেয়ে কম। তবুও ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান সঙ্কট দীর্ঘ মেয়াদে চলতে থাকলে বা সুইফট থেকে বাদ পড়লে বাংলাদেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।
রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশে থেকে রাশিয়ায় পণ্য রফতানি হয়েছে ৬৬ কোটি ৫৩ লাখ মার্কিন ডলারের। এরমধ্যে তৈরি পোশাক সবচেয়ে বেশি। আমদানি হয়েছে ৪৬ কোটি ৬৭ লাখ ডলারের পণ্য। এরমধ্যে অধিকাংশই খাদ্য পণ্য। এর আগের বছর রাশিয়াতে বাংলাদেশ রফতানি করেছিল ৪৮ কোটি ৭০ লাখ ডলারের পণ্য, বিপরীতে আমদানি হয়েছে ৭৮ কোটি ২০ লাখ ডলারের পণ্য।
অর্থনীতিবিদদের মতে, শুধু সুইফট নয়; ইউক্রেন-রাশিয়ার চলমান সঙ্কট নিরসন না হলে বিশ্ব বাজারে তেলের দাম বাড়বে। ইতিমধ্যে তেলের দাম বেড়েছে। ফলে আমাদের দেশের তেলভিত্তিক যেসব বিদ্যুৎ কেন্দ্র রয়েছে সেগুলোর উপর ভর্তুকি বাড়বে। শুধু তাই নয়; তেলে মূল্য বাড়লে কৃষি পণ্য উৎপাদন ও পরিবহন খরচ বৃদ্ধি পাবে। যার প্রভাব সব জনজীবনের ক্ষেত্রেই পড়বে।
রুশ ব্যাংকে সুইফটের নিষেধাজ্ঞা এলে আমদানি-রফতানি বিল পরিশোধে সমস্যা হবে জানিয়ে দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নতুন চেয়ারম্যান এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর এফ হোসেন বলেন, সুইফট বন্ধ হলে রাশিয়ার সঙ্গে যেসব ব্যাংকের চুক্তি বা লেনদেন রয়েছে তাদের জন্য বেশ ক্ষতি হয়ে যাবে। যেসব ব্যবসায়ী রাশিয়ার সঙ্গে আমদানি-রফতানি কার্যক্রম পরিচালনা করেন তাদের এলসির বিল থাকলে সেগুলো দেওয়া যাবে না। এখন পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে কিনা জানি না, যদি নিষিদ্ধ হয় তাহলে আমাদের জন্য খুবই সমস্যার সৃষ্টি হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইফট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ