Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কারাভোগ শেষে দেশে ফিরল শিশুসহ ১৫ নারী-পুরুষ

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

ভারতে ৩ বছর কারাভোগের পর দেশে ফিরল ১৫ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশু। বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে। গত রোববার বিকালে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তারা দেশে ফেরে। ফেরত আসা নারী-পুরুষ ও শিশুদের মধ্যে ১১ জন পুরুষ, দুইজন নারী ও দুই শিশু রয়েছে। তাদের বাড়ি খুলনা, নড়াইল, যশোর, বাগেরহাট, পাবনা, নোয়াখালী ও কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায়। পুলিশ জানায়, অভাবের কারণে দালালের খপ্পরে পড়ে ৩ বছর আগে অবৈধপথে ভারতে যান তারা। এরা ভারতের চেন্নাই ও দমদমসহ বিভিন্ন শহরে বাসা বাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক হয়। পরে তাদের ৩ বছরের জেল হয়। সাজার মেয়াদ শেষে সেখান থেকে ২টি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।
বেনাপোল ইমিগ্রেশনের ওসি রাজু আহমেদ জানান, ১৫ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুকে বেনাপোল পোর্টথানা পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। আর যাদের অভিভাবক আজ আসেনি তাদেরকে যশোর জাস্টিস এন্ড কেয়ার সংগঠনের শেল্টার হোমে রাখবেন। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ