Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইবিতে ভর্তির জন্য আড়াই লাখ টাকায় চুক্তি, আটক ১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৮ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে জালিয়াতি চক্রের একজন সদস্যকে আটক করা হয়েছে। আটককৃত আতিক ঝিনাইদহের শৈলকূপা উপজেলার রাণী নগরের মো. আবু বক্করের ছেলে। রোববার বিশ্ববিদ্যালয়ের স্মৃতিসৌধ এলাকায় তাকে আটক করে ডিবি পুলিশ। ভর্তি হতে আসা আহনাফ মুরশেদ ঠাকুরগাঁওয়ের গোবিন্দ নগরের মোকাররম হোসেনের ছেলে। ভর্তির ব্যাপারে ভুক্তভোগীর সাথে আড়াই লাখ টাকার চুক্তি হয়েছে বলে জানা গেছে।

অনুসন্ধানে জানা গেছে, গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে অংশ নেন আহনাফ মুরশেদ। পরে ভর্তির জন্য আবেদন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে। এতে মেধাতালিকা না আসায় তার কলেজের বন্ধু ফরহাদ হোসেন তাকে অবৈধভাবে ভর্তির পরামর্শ দেন। একইসাথে তার পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া বড় ভাই ইকবালের সহায়তা নিতে বলেন।

আহনাফ তার বন্ধুর পরমর্শ অনুযায়ী ইকবালের সাথে কথা বললে ইকবাল তাকে ভর্তি করিয়ে দিতে আশ্বস্ত করেন।

পরে ইকবাল শৈলকূপার বড়দার লালচাঁন নামে এক ব্যক্তির সাথে যোগাযোগ করিয়ে দেন। এরপর লালচাঁন ওই ভর্তিচ্ছুকে গত ২২ ফেব্রুয়ারি ক্যাম্পাসে ডাকেন, সাক্ষাৎ করেন এবং আড়াই লাখ টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি করানোর আশ্বাস দেন। সেদিন লালচাঁনের সাথে আতিকও ছিলেন। এ সময় আহনাফের থেকে ১৮ হাজার টাকা নিয়ে রশিদের মাধ্যমে ৮ হাজার ১০০ টাকা ব্যাংকে জমা দেন। বিভাগের একাউন্টে টাকা জমা হয়েছে এবং কাগজপত্রে স্বাক্ষর জালিয়াতি করা হয়নি বলে জানিয়েছেন ব্যাংক কর্মকর্তা পরাগ।

পরে আহনাফের আত্মীয়ের পরিচিত এক কর্মকর্তার সাথে বিষয়টি নিয়ে কথা বলেন। পরে ওই কর্মকর্তা বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীকে জানান। আহনাফের মাধ্যমে টাকা দেওয়ার প্রলোভন দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের স্মৃতিসৌধে জালিয়াতি চক্রের সদস্য আতিককে ডাকেন। এসময় ডিবি পুলিশ তাকে হাতেনাতে আটক করেন। এসময় তার হালে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে ভর্তির একটি ফরম পাওয়া যায়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সাথে কথা বলে ডিবি পুলিশ আতিককে ইবি থানায় সোপর্দ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ