Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে ইট ভাটায় অভিযান ৮ লক্ষ টাকা জরিমানা ও ২টি ভেকু জব্দ

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৯ পিএম

ঢাকার ধামরাইয়ে ৩ ফসলি কৃষি জমিতে অবৈধভাবে মাটি কাটায় দুই ভেকু মালিককে ৪ লক্ষ টাকা জরিমানাসহ দুটি ভেকু জব্দ করেন ভ্রাম্যমান আদালত । ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী।

অপরদিকে, একই দিনে সহকারী কমিশনার (ভূমি) কাগজপত্র বিহীন ইট ভাটায় অভিযান চালিয়ে দুটি ইট ভাটাকে ২ লক্ষ করে ৪ লক্ষ টাকা জরিমানা করেন।

আজ রোববার (২৭ ফেব্রুয়ারী) ভোরে কৃষি জামির মাটি কাঁটার লিকে এবং দুপুরের দিকে ইট ভাটায় এই অভিযান পরিচালনা করেন।

জানা যায়, দীর্ঘদিন ধরে তিন ফসলি জমির মাটি অবৈধভাবে কাটায় সূতিপাড়া ইউনিয়নের বেলিশ্বর এলাকায় অভিযান চালিয়ে মোঃ আক্কাস আলী ও জসিম উদদীনকে ২ লক্ষ করে ৪ লক্ষ টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী। অপরদিকে দুপুরের দিকে উপজেলার নান্নার ইউনিয়নে মোল্লা ব্রিকস ও সোমভাগ ইউনিয়নে লাকী ব্রিকসকে ২ লক্ষ টাকা করে ৪ লক্ষ টাকা জরিমানা করেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইশতিয়াক আহমেদ। দুটি ইট ভাটার বৈধ কোন কাগজপত্র নাই। মোল্লা ব্রিকস এর মালিক নান্নার ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মোঃ আলতাফ হোসেন মোল্লার এবং লাকী ব্রিকস এর মালিক সদ্য বিদায়ী সোমভাগ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আজাহার আলী।

নিয়ম নীতির কোন তোয়াক্কা না করে রাজনৈতিক প্রভাব খাটিয়ে দির্ঘদিন ধরে তিন ফসলি কৃষি জমির মাটি কেটে ইট ভাটায় বিক্রি করছে। অপরদিকে কাগজপত্র বিহীন ইট ভাটা চালানোর অপরাধে এই তাদের বিরুদ্ধে এই অভিযান চালানো হয়।

উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ও কৃষি জমির মাটি কাটা আইন( নিয়ন্ত্রণ) ২০১৩ অনুযায়ী ২টি ভেকুর মালিককে ৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। অবৈধভাবে কৃষি জমির মাটি কাটার বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে।



 

Show all comments
  • সুজন ১২ এপ্রিল, ২০২২, ১:০৯ পিএম says : 0
    ফরিদপুর সদর উপজেলার ইট ভাটা মালিক সমিতির সভাপতির তিনটি ইট ভাটার কাগজ পত্র চেক করবে এমন কোন অফিসার এদেশে নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ