Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে গণটিকায় জনদুর্ভোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

চট্টগ্রামে করোনার টিকা নিতে গতকাল শনিবার কেন্দ্রে কেন্দ্রে মানুষ হুমড়ি খেয়ে পড়ে। তাতে বেশিরভাগ টিকা কেন্দ্রে চরম বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়। পরিস্থিতি সামাল দিতে কোথাও লাঠিপেটা করতে হয়েছে। ভিড় সামাল দিতে স্বেচ্ছ্বাসেবক ও পুলিশ সদস্যদের রীতিমত হিমশিম খেতে হয়। রোদে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে মাথা ঘুরে পড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। মহানগরীর টিকা কেন্দ্রগুলোতে মানুষর দীর্ঘ লাইন ফুটপাত ছাড়িয়ে আশপাশের সড়ক পর্যন্ত বিস্তৃত হয়। তাতে এসব এলাকায় দিনভর ছিল তীব্র যানজট। বিকেলেও অনেক কেন্দ্রে হাজার হাজার নারী পুরুষের দীর্ঘ লাইন দেখা যায়।

স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে সাড়ে তিন লাখ মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি থাকলেও তার প্রায় দ্বিগুণ মানুষ কেন্দ্রে হুমড়ি খেয়ে পড়ে। তবে বিকেলে গণটিকার সময় বাড়ানোর খবরে জনমনে কিছুটা স্বস্তি ফিরে আসে। অনেকে লাইন থেকে বাসায় চলে যান। গতকাল শনিবার ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার শেষদিন, এমন প্রচারে সকাল থেকেই কেন্দ্রে জনসমাগম শুরু হয়।

সুরক্ষা অ্যাপে নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সনদ ছাড়াই ভ্যাকসিন দেওয়ার ঘোষণায় দলে দলে মানুষ ভিড়তে শুরু করে ভ্যাকসিন কেন্দ্র। খোঁজ নিয়ে জানা গেছে জেলার ইউনিয়ন পর্যায়ে টিকাদান কেন্দ্রে তেমন কোন সমস্যা না হলেও নগরীর বেশিরভাগ কেন্দ্রে চরম বিশৃঙ্খলা দেখা যায়। কয়েকটি কেন্দ্রে স্বাস্থ্যকর্মীরা আসতে দেরি করেন। সবচেয়ে বেশি ভিড় ছিল নগরীর শ্রমিক অধ্যূষিত ইপিজেড, হালিশহর এলাকায়। বন্দরটিলা এলাকায় একটি কেন্দ্রে বিকেল তিনটায়ও হাজার হাজার মানুষের ভিড় দেখা যায়। টিকা নিতে আসা কয়েক জন নারী জানান, তারা কারখানা থেকে ছুটি না পাওয়ায় টিকা নিতে পারেনি। তবে গণটিকা উপলক্ষ্যে ছুটি পেয়েও ভিড়ের কারণে টিকা নিতে পারছেন না। তবে কয়েকটি কেন্দ্রে শৃঙ্খলার সাথে টিকা নিয়েছেন লোকজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ