Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জন্মনিবন্ধনে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

সিংড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

নাটোরের সিংড়া উপজেলার ৮নং শেরকোল ইউপির জনসংখ্যা ৫০ হাজার। কম্পিউটার অপারেটর মো. কামাল হোসেন ও তার স্ত্রী বিলকিস আকতার কেয়া জন্মসনদ ‘ডিজিটাল’ নিবন্ধনে সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত ৬ গুন অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। করে ইতোমধ্যে হাতিয়ে নিয়েছে অর্ধকোটি টাকা।
সেবা গ্রহীতাদের অভিযোগ, প্রতিবাদ করলেই হয়রানিসহ হুমকি-ধামকি দেয়া হয়। শেরকোল ইউপির সেবা গ্রহিতাদের একের পর এক অভিযোগের ভিত্তিতে ওই ইউপিতে গেলে সেবা গ্রহিতারা জানান, সরকার নির্ধারিত ফি-৫০টাকা।
অথচ দুইশ’ থেকে ২৫০ টাকা ফি নেয়া হচ্ছে। চাহিদা মতো টাকা না দিলে কাজ করে দেয়া হয় না। গত ২৪ ফেব্রুয়ারী একজন সাংবাদিক সরেজমিনে সেবা গ্রহিতা সেজে তার পরিবারের ৪ জনের জন্ম সনদ ‘ডিজিটাল’ নিবন্ধনে কম্পিউটার অপারেটর মো. কামাল হোসেন ও তার স্ত্রী বিলকিস আকতার কেয়ার কাছে গেলে ৪টি জন্ম সনদ নিবন্ধনের জন্য ৮শ’ টাকা দাবি করে। ওই সাংবাদিক ৪টি জন্ম সনদ নিবন্ধনের ৪শ’ টাকা দেন। তাদের চাহিদানুযায়ী টাকা না দেয়ায় কাগজপত্র ছুড়ে ফেলে দেয়। সরকার নিধারিত ফি এর বিষয়টি তাকে অবহিত করলে তিনি তা মানেন না। কম্পিউটার অপারেটর মো. কামাল হোসেন বলেন, ৮শ’ টাকার একটি টাকাও কম নেয়া যাবে না। শেরকোল ইউপি সদস্য হাবিল সরকার, সেলিম রেজাসহ অধিকাংশ ইউপি সদস্যসহ সেবা গ্রহিতারা বিষয়টি নিশ্চিত করেছেন।
বিষয়টি ইউপি সচিবকে জানালে তিনি বলেন, প্রতিটি জন্মসনদ “ডিজিটাল” নিবন্ধনের জন্য দুইশত টাকা করে নেয়া হচ্ছে। এর বাইরে একটি টাকাও নেয়া হচ্ছে না।
পরে ওই সাংবাদিক ৪টি জন্ম সনদের জন্য ৬শত টাকা জমা দিয়ে এসে গত ২৪ ফেব্রুয়ারি সিংড়া উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেন। শেরকোল ইউনিয়নের মোট জনসংখ্যা ৫০হাজার। কম্পিউটার অপারেটর কামাল হোসেন অভিযোগের বিষয়টি অস্বীকার করেছেন।
শেরকোল ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেল বলেন, সরকার নির্ধারিত ‘ফি’ অফিসে টাঙ্গিয়ে দেওয়ার জন্য কম্পিউটার অপারেটরকে নির্দেশ দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম জানান, সরকার নির্ধারিত ফি এর বেশী নিতে পারবেন না। তিনি বলেন, খুব শিঘ্রই প্রতিটি ইউপিতে সরকার নির্ধারিত চাট টাঙ্গিয়ে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ