Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেরপুরে গ্রাহকদের টাকা হাতিয়ে নিয়ে ভূয়া এনজিও উধাও

ঝিনাইগাতী(শেরপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩৩ পিএম

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় ঋণ দেয়ার রামে গ্রাহকের টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়েছে ‘সহায়ক সংঘ ঝিনাইগাতী’ নামে ভুয়া এক এনজিও। উপজেলার বিভিন্ন গ্রামের সহজ-সরল মানুষকে ঋণ দেয়ার নামে প্রতারণার জাল ফেলে গ্রাহকদের প্রায় ১০ লাখ টাকা হাতিয়ে নিয়ে যায় ভ‚য়া এনজিওটি।
সংস্হাটি স্হানীয় মানুষের বিশ্বাসের জন্য ঝিনাইগাতী বাজারের কাঠ হাটিতে স্হানীয় ব্যবসায়ী আব্দুল হালিমের বাসায় অফিস খুলে বসে। গত ২০ জানুয়ারি ২০২২ তারিখ বৃহস্পতিবার গ্রাহকরা ঋণ নিতে হালিমের বাড়িতে এসে ভুয়া এনজিওর অফিসটি তালাবন্ধ দেখেন। এ সময় ভুক্তভোগী গ্রাহকরা সেখানে অবস্হান নেন।
প্রতারণার শিকার গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় তিন মাস যাবত ‘সহায়ক সংঘ ঝিনাইগাতী’ নামে একটি ভুয়া এনজিওর কয়েকজন মাঠকর্মী ঋণ দেওয়ার নামে উপজেলার বিভিন্ন গ্রামে প্রচার প্রচারনা চালায়। এনজিওর মালিক ও পরিচালক আল হার“ন এবং সহকারী পরিচালক আব্দুল মালেক (হোমিও ডাক্তার) আগ্রহী গ্রাহকদের কাছ থেকে অগ্রিম সঞ্চয় বাবদ ১০ হাজার করে টাকা ও ফরম বাবদ ভর্তি ফি ২০০ টাকা করে উত্তোলন করেন।

এভাবেই ৫০০ গ্রাহকের কাছ থেকে প্রায় ১০ লাখ টাকা হাতিয়ে নেয় ভূয়া সংঘটি। ওই বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ঋণ দেওয়ার দিন ধার্য ছিল ভূয়া সং¯’াটির। দিন দুপুরে বিভিন্ন গ্রাম থেকে আসা ঋণগ্রহীতারা এনজিওর দেওয়া ঠিকানা ব্যবসায়ী হালিমের বাসায় গিয়ে দেখতে পান অফিস ঘরটি তালাবদ্ধ। পরে গ্রাহকরা ওই ভুয়া সংগঠনের পরিচালক আল হার“ন ও সহকারী পরিচালক আব্দুল মালেক (হোমিও ডাক্তার) এর বাড়ি ঝিনাইগাতী উপজেলার উত্তর দাড়িয়ারপাড় ও ফুলহারী গ্রামে যায়। সেখানে গিয়েও তাদেরকে পায়নি।

দুই পরিচালকের অভিভাবকরা জানায়, তারা ঢাকায় পালিয়েছে। ভুক্তভোগীরা স্হানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরেছে।
জানাযায়, ঝিনাইগাতী উপজেলার দাড়িয়ারপাড় গ্রামের নুর“ল ইসলামের ছেলে আল হার“ন নিজেকে ঝিনাইগাতী উপজেলার কবি সংঘের সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু স্মৃতি পরিশধের সভাপতিসহ বিভিন্ন পদ পদবির পরিচয়ে ইতোপূর্বেও এ ধরণের ঘটনা ঘটিয়েছে। তার রয়েছে বিভিন্ন স্তরের লোকের সাথে সম্পর্ক। ভুক্তভোগী গ্রাহকরা সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীর কাছে প্রতিকার দাবী করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ