Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে ৪দিনের উরশ শরিফে দেশ-বিদেশের লক্ষ মানুষের জনশ্রোত অব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৮ পিএম

সারা দেশের জনশ্রোত এখন ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিল মুখি। শুক্রবার জুমা থেকে শুরু হওয়া বিশ্ব উরশ শরিফে যোগদানের লক্ষ্যে বাংলাদেশ, পাকিস্তান ও ভারত ছাড়াও বিশ্বের অন্তত ২৫টি দেশ থেকে অগনিত জাকেরান ও আরশেকান ইতোমধ্যে এ দরবার শরিফে পৌছেছেন। শুক্রবার সকাল থেকে শণিবার রাতভরই দেশের বিভিন্ন এলাকা থেকে জাকেরান ও আশেকানের শ্রোত ছিল বিশ্ব জাকের মঞ্জিল মুখি। শণিবার দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত জনশ্রোত অব্যাহত রয়েছে। চার দিনব্যাপী এ উরশে এক কোটিরও বেশী মানুষ সমবেত হবেন বলে আশা করছেন বিশ্ব জাকের মঞ্জিল কতৃপক্ষ। আগামী মঙ্গলবার বাদ ফজর ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায়ন্তে পবিত্র কোরআন তোলাওয়াত এবং মিলাদ শেষে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।

বিশ্ব জাকের মঞ্জিলে রাত ৩টায় রহমতের সময় থেকে এশা নামাজন্তে ৫শ বার দরুদ শরিফ পাঠ পর্যন্ত দিন-রাতই এবাদত বন্দেগী সহ ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। নফল নামাজ আদায়, ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠ সহ দোয়া মোনাজাত এবং মোরাকাবা মোশাহেদায় লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মানুষ অংশ নিচ্ছেন। এ উরশে এক সামিয়ানার নিচে নামাজ আদায় সহ মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের রাজী খুশির জন্য একযোগে এবাদত বন্দেগীতে অংশ নিচ্ছেন ধনী গরিব নির্বিশেষ। সমবেত মুসুল্লীয়াগনের জন্য আহার সহ অজু-গোসল এবং নামাজের ব্যবস্থা করা হয়েছে।

উরশ শরিফ মুখি যানবাহনের চাপে বরিশাল-ফরিদপুর ও ঢাকা-খুলনা জাতীয় মহাসড়ক থেকে আটরশির বিশ্ব জাকের মঞ্জিল পর্যন্ত সড়ক সমুহে শৃংখলা বিধানে বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশ সহ সেচ্ছাসেবকও নিয়োগ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ