Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলচ্চিত্র প্রতিযোগিতায় দেশের সেরা দশে শাবি শিক্ষার্থী এমরুল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:১৮ পিএম

মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রতিযোগিতায় সেরা দশে স্থান করে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

সমুদ্রবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী এমরুল হাসান 'মানুষের বন্ধু বঙ্গবন্ধু' নামের ওই চলচ্চিত্রের জন্য দুই লাখ টাকা পুরুষ্কারও পান।

শুক্রবার বিকেলে বিজয়ী ইমরুল নিজে বিষয়টি জানান।

এই শিক্ষার্থী বলেন, " বুধবার রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে মুজিব অলিম্পিয়াড পুরুস্কার বিতরণ অনুষ্ঠান হয়। এতে বিজয়ী সেরা দশজনের প্রত্যককে দুই লাখ টাকার চেক প্রদান করে তথ্য ও প্রযুক্তি প্রতি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক। "

প্রতিযোগিতার বিষয়ে এমরুল বলেন, 'মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর আদর্শ এবং সৃজনশীলতা সকল বয়সের মধ্যে বিশেষ করে তরুণদের এবং যুবসমাজের কাছে ছড়িয়ে দেওয়ার জন্য স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় আয়োজন করে বাংলাদেশ সরকার।

"সেই প্রতিযোগিতা সকলের জন্য উন্মুক্ত ছিল। সারা দেশ থেকে ৩০০ টি চলচ্চিত্র দাখিল হয়। গত বছরের পহেলা জুন থেকে আগস্টের শেষ দিন পর্যন্ত চলচ্চিত্র জমা দেওয়া সময় সীমা ছিল। আমি ২৯ আগস্টে জমা দিয়েছিলাম। " যোগ করেন এমরুল।

এমরুল বলেন, ওই ৩০০ চলচ্চিত্র থেকে প্রাথমিক ভাবে ৪০টি চলচ্চিত্র বাছাই করে সেখান থেকে আবার সেরা দশটি চলচ্চিত্র বাছাই করে জুরি বোর্ড। সেখানে আমার তৈরি করা 'মানুষের বন্ধু বঙ্গবন্ধু' ২১ মিনিটের এ চলচ্চিত্রটি স্থান করে নেয়।"

'মানুষের বন্ধু বঙ্গবন্ধু' চলচ্চিত্রের বিষয়ে এমরুল বলেন, এতে মূলত বাংলার প্রতিটি মানুষের মধ্যে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবির বহিঃপ্রকাশ তুলে ধরা হয়েছে। শহুরে হতে প্রান্তিক, তরুণ হতে বৃদ্ধ, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের অকৃত্রিম বন্ধু ছিলেন শেখ মুজিবুর রহমান।

"পুরো ডকুফিকশনটিকে আমরা কয়েকটি ধাপে উপস্থাপন করেছি। আমরা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা ও সাহসিকতায় বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরার চেষ্টা করেছি। একজন মুক্তিযোদ্ধার স্বাক্ষাৎকার নিয়েছি। যার কথার মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনের নানাদিক ওঠে এসেছে। "



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ